Home / What’s trade & how to earn?

What’s trade & how to earn?

 ফরেক্স মার্কেটে কী ট্রেড হয়?

 কীভাবে ফরেক্সে উপার্জন করবেন?

 

 ফরেক্স মার্কেটে কী ট্রেড হয়?

এটা কমন একটি প্রশ্ন এখানে কি ক্রয় বিক্রয় করা হয়? ফরেক্স মার্কেটে মূলত মুদ্রা ক্রয় বিক্রয় করা হয় বা বলতে গেলে একটি মুদ্রার বিনিময়ে আরেকটি মুদ্রা বিনিময় হয়।
এখানে আমরা মূলত মুদ্রা জোড়া ব্যবহার করে থাকি। যেমন EUR/USD এখানে দুটি মুদ্রা আছে ইউরো জোনের ইউরো VS আমেরিকান ডলার। এভাবে আরো বিভিন্ন মুদ্রা আছে আসুন কিছু কমন মুদ্রার নাম শিখি আগে ।

Forex Currency Name

উপরের কারেন্সিগুলা মূলত বহুল প্রচলিত কারেন্সি। এগুলা ছাড়াও আরো কারেন্সি আছে।
আমরা আগেই বলেছি অনলাইন ফরেক্স মার্কেটে আমরা দুটি মুদ্রার জোড়া ব্যবহার করে থাকি। মূলত আমরা একটি মুদ্রার বিনিময়ে আরেকটি মুদ্রা ক্রয় করি বা বিক্রয় করে থাকি।
যেমন ধরুন, আমরা EUR/USD পেয়ারে BUY বা SELL করি। অর্থাৎ আমাদের কাছে দুটি মুদ্রা আছে একটি ইউরোপিয়ান ইউরো আরেকটি হলো আমেরিকান ডলার। এখন আমাদের যদি মনে হয় ফান্ডামেন্টালি বা টেকনিক্যালি কয়েক দিনের মধ্যে আমেরিকার অর্থনীতি শক্তিশালী হবে তাহলে আমরা EUR/USD পেয়ারে SELL করি। তার মানে হলো আমরা EUR এর পরিবর্তে USD নিয়ে নিলাম। এখন যখন USD শক্তিশালী হচ্ছে তখন EUR/USD পেয়ারটি নিম্নমুখী হচ্ছে এবং আমাদের ট্রেড লট হিসাবে প্রফিট আসতেছে।
এখানে আমাদের একটি জিনিস জেনে নিতে হবে সেটা হলো Base Currency এবং Quote Currency. যেকোন একটি পেয়ারের প্রথমটিকে বলে Base Currency আর পরেরটিকে বলে Quote Currency.

ধরুন EUR/USD পেয়ারে এখন 1.4000 প্রাইস নির্দেশ করছে। এর মানে হল ১ ইউরোর বিনিময়ে এখন 1.40 ডলার পাওয়া যাবে।
এখন এখানে দুটি অপশন আছে BUY এবং SELL এখন আপনি যদি মনে করেন মার্কেট আগামীকাল 1.41০০ যাবার সম্ভাবনা আছে তাহলে আপনি এখানে Buy করবেন। আর যদি মনে করেন মার্কেট 1.3900 যাবার সম্ভাবনা আছে সেক্ষেত্রে আপনি এখানে Sell করবেন, তাহলে আপনার প্রফিট হবে। আর যদি মার্কেট আপনার এন্ট্রি নেয়ার পর তার বিপরীতে যায় তাহলে আপনার লস হবে।
আমরা যখন EUR/USD তে BUY দেই তার মানে হল আমরা EUR বাই করলাম। এখন যদি EUR স্ট্রং হয় তাহলে BUY করার কারণে আমাদের প্রফিট হবে।
আমরা যখন EUR/USD তে SELL দেই তার মানে হল আমরা EUR সেল করলাম। তার বিনিময়ে USD ক্রয় করলাম। এখন যদি USD স্ট্রং হয় তাহলে সেল করার কারণে আমাদের প্রফিট হবে।
আমি একটি চিত্রে আপনাদের সহজেই ব্যাপারটি বুঝিয়ে দেই।


আশা করি এতক্ষণে আপনারা কিভাবে ফরেক্স মার্কেটে ট্রেড হয় এ ব্যাপারে বুঝে গেছেন । তবে আমাদের তার আগে ফরেক্স এর পরিভাষাগুলো বুঝে নিতে হবে যেগুলো নিত্যদিন আমরা ব্যবহার করব। ফরেক্স মার্কেট সম্পর্কে অনভিজ্ঞ ব্যক্তি কিন্তু এসব শব্দগুলোর অর্থ করতে গিয়ে হযবরল করে ফেলে। কারণ ফরেক্স এর পরিভাষাগুলো শুধুমাত্র ফরেক্স ট্রেডাররাই ভাল বুঝে থাকে।

 কীভাবে ফরেক্সে উপার্জন করবেন?

প্রত্যেক ট্রেডার তার কম্পিউটারে একটা বিশেষ সফটওয়্যার ইনস্টল করে। ট্রেডিং প্লাটফর্ম ব্রোকারের সার্ভারে সংযুক্ত থাকে। ব্রোকারদের সাহায্যে একজন ট্রেডারের মুদ্রা ক্রয় বিক্রয় করতে এই প্লাটফর্মের প্রয়োজন হয়।
 কীভাবে শুরু করবেন?
একটা লাইভ অ্যাকাউন্ট খোলার পর সাধারণত একটা প্রশ্নের আবির্ভাব ঘটায় যে “মুদ্রার হারের ওঠানামা সংক্রান্ত জটিলতা উপেক্ষা করে কিভাবে ফরেক্সে অর্থ উপার্জন করা যায়?”
ফরেক্স ট্রেডিং একটা অত্যাধুনিক ট্রেডিং পদ্ধতি। এটা আপনাকে পর্যাপ্ত পরিমাণ মুনাফা প্রদান করবে এমনকি আপনি যদি শুধুমাত্র সঠিক মূল্য অনুমান করতে পারেন। আপনি যদি মনে করেন ইউরোর হার কমছে, তাহলে আপনি ইউরোর সাথে যুক্ত মুদ্রা ক্রয় করবেন। অন্যভাবে বলা যায়, আপনি একটি বিক্রয় অপশনও খুলতে পারেন (ইউরো বিক্রয় করুন)। লেনদেন সম্পর্কিত অভ্যন্তরীণ বক্তব্য মুনাফা লাভে সাহায্য করতে পারে কিন্তু একজন দক্ষ ব্যবসায়ী তৈরিতে এটা কোন ভূমিকা রাখে না। এই পদ্ধতিতে এখনও আপনি মুনাফা লাভ করতে পারবেন।
দক্ষ ব্যবসায়ী লেনদেন করার সময় বিভিন্ন ধরনের উপকরণ ব্যবহার করে। তারা গণমাধ্যম থেকে প্রকাশিত সংবাদ সেই সাথে সূচক এবং বিশেষজ্ঞদের পরামর্শ গ্রহণ করে। প্রতিটি ট্রেডার পুরোপুরি সচেতন থাকে যে প্রতিদিনের ৫ ট্রিলিয়ন পরিমাণ লেনদেন-কৃত অর্থ থেকে তারা কিছুটা পাবে, এর জন্য আর্থিক বিশ্লেষণ ডিগ্রির কোন প্রয়োজন নাই। আপনার ধৈর্য এবং সঠিক সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতাই যথেষ্ট।
ফরেক্সে কাজ করার অন্যতম সুবিধা হলো ব্রোকার প্রদত্ত লিভারেজ। লিভারেজ ব্যবহার করে, একটা মধ্যম মানের অ্যাকাউন্ট আপনি বৃদ্ধি করতে পারেন। লিভারেজ এর জন্য ট্রেডারেরা বড় চুক্তির ক্ষেত্রে বড় পরিমাণ অর্থ সংগ্রহ করতে পারে এবং পর্যাপ্ত পরিমাণ লভ্যাংশ পেতে পারে। লিভারেজ ঝুঁকি কমায়। এজন্য ট্রেডিং শুরু করার প্রাথমিক পর্যায়ে অর্থ ব্যবস্থাপনা কৌশল জানা অত্যন্ত প্রয়োজন।
 ট্রেডের জন্য কি ধরনের টেকনিক্যাল ট্যুল প্রয়োজন আমার?
বর্তমানে সবচেয়ে সুবিধাজনক এবং জনপ্রিয় ট্রেডিং টার্মিনাল হলো মেটাট্রেডার। এর বহু কার্যকারিতা রয়েছে, এটি একটি জটিল প্রক্রিয়া মনে হতে পারে এবং একজন নতুন ট্রেডার জটিলতার সম্মুখীন হতে পারে। কিন্তু এই সফটওয়্যার অত্যন্ত সহজবোধ্য, নির্ভরযোগ্য এবং সুবিধাজনক। অধিকন্তু, এটা সম্পূর্ণ বিনামূল্যে প্রদান করা হয়।
মেটাট্রেডার পদ্ধতি এর ব্যবহারকারীদের ম্যানুয়াল এবং স্বয়ংক্রিয় উভয় পদ্ধতিতে লেনদেন করতে সাহায্য করে। অনেক অভিজ্ঞ ব্যবসায়ী নিম্নলিখিত উপায়ে তাদের কার্যক্রম সম্পাদন করে: একটা সিগন্যাল বিক্রয়, অন্য সিগন্যাল ক্রয়। এই কার্যক্রম স্বয়ংক্রিয়ভাবে রোবটের মাধ্যমেও সম্পাদন করা যাবে।
উদাহরণস্বরূপ, একজন ব্যবসায়ীর ট্রেডিং এর দক্ষ কৌশল জানা আছে কিন্তু সে এটা স্বয়ংক্রিয় পদ্ধতিতে করতে চায়। তাহলে সে একজন প্রোগ্রামারকে প্রোগ্রামটি লিখতে বলবে যা ট্রেডিং কৌশল অনুযায়ী স্বয়ংক্রিয় পদ্ধতিতে লেনদেন সম্পন্ন করবে। এই ধরনের প্রোগ্রামারদের বলে এক্সপার্ট অ্যাডভাইজর অথবা অটোমেটেড ট্রেডিং সিস্টেম। EAs একজন ট্রেডার ব্যতীত স্বয়ংক্রিয়ভাবে কাজ সম্পাদন করে।
কারেন্সি ট্রেডের জন্য আপনার যা লাগবে তা হলো ইন্টারনেট কানেকশন। ফরেক্স ট্রেডের জন্য যে ট্রেডিং প্ল্যাটফর্ম ব্যবহার করা হয় তার নাম মেটাট্রেডার ৪ এবং ৫ (এমটি৪ এবং এমটি৫) যার মধ্যে মোবাইল ডিভাইসও রয়েছে। ট্রেডারেরা ব্রোকারের সাথে আদান প্রদান করে একটি ট্রেডিং প্ল্যাটফর্ম-এর মাধ্যমে, যা হল একটি সফটওয়্যার যা অনুমতি দেয় মুদ্রা বিক্রি ও কিনতে। এটি ইন্সটল করা যাবে আপনার ডেস্কটপ কম্পিউটারে, মোবাইল যন্ত্রে অথবা এমনকি ওয়েব ব্রাউজার দিয়েও অ্যাক্সেস করা যাবে।
ট্রেডিং টার্মিনালের উইন্ডোর উদাহরণ নিম্নে দেখুনঃ

Language »