Home / Profit, Loss, Order Type

Profit, Loss, Order Type

লেনদেন, লাভ, লস, অর্ডারের ধরন

ফরেক্স মার্কেটে আপনি বাই (buy) অথবা সেল (sell) করবেন।
একটি ট্রেড খোলা খুবই সোজা। ট্রেড খোলার পদ্ধতি সহজ এবং আপনার যদি স্টক মার্কেটে ট্রেড করার অভিজ্ঞতা থাকে তবে আপনি তা আর তাড়াতাড়ি বুঝতে পারবেন।
মনে করুন, আপনি ১.১৮০০ এক্সচেঞ্জ রেটে EUR/USD -তে ১০,০০০ ইউরো কিনলেন $১১,৮০০ ডলার দিয়ে। দুই সপ্তাহ পর EUR/USD এক্সচেঞ্জ রেট বেড়ে ১.২৫০০ হল। তখন আপনি $১২,৫০০ ডলারে তা বিক্রি করলে আপনার লাভ হবে $৭০০ ডলার।
এক্সচেঞ্জ রেট হল একটি কারেন্সির সাপেক্ষে আরেকটি কারেন্সির দামের অনুপাত। যেমনঃ USD/CHF এর এক্সচেঞ্জ রেট নির্দেশ করে, কত ইউ.এস. ডলার এর বিনিময়ে ১ সুইস ফ্রাঙ্ক কেনা যাবে, অথবা ১ ইউ.এস. ডলার কিনতে কত সুইস ফ্রাঙ্ক প্রয়োজন।
প্রথমে আপনাকে ঠিক করতে হবে আপনি বাই করবেন না সেল করবেন।
আপনি যদি বাই করতে চান (বেস কারেন্সি কেনা এবং কিউটো কারেন্সি বিক্রি করা), তার মানে আপনি চাচ্ছেন বেস কারেন্সির দাম বেড়ে যাক এবং আপনি সেটা বিক্রি করে দিবেন আরও বেশি দামে। ট্রেডারদের ভাষায় একে বলে লং (long) অথবা লং পজিশন নেয়া। মনে রাখবেন, লং = বাই (long = buy)|
আপনি যদি সেল করতে চান (বেস কারেন্সি বিক্রি করা এবং কিউটো কারেন্সি কেনা), তার মানে আপনি চাচ্ছেন বেস কারেন্সির দাম কমে যাক এবং আপনি সেটা কিনবেন আরও কম দামে। ট্রেডারদের ভাষায় একে বলে শর্ট (short) অথবা শর্ট পজিশন নেয়া। মনে রাখবেন, শর্ট = সেল (short= sell)|
যেসকল ট্রেডাররা প্রাইস বাড়ার পক্ষে থাকে তাদের “বুল” বলা হয়, এবং যেসকল ট্রেডাররা প্রাইস পড়ার আশায় থাকে তাদের “বিয়ার” বলা হয়।

*কারেন্সি বাই অথবা সেলের সিদ্ধান্ত আপনার ভবিষ্যতের প্রাইসের আশার ওপর নির্ভর করবে। আপনি যদি মনে করেন যে EUR/USD এর প্রাইস বাড়বে, তাহলে আপনি সেই পেয়ারটি বাই করবেন অথবা, অন্য কথায় সেই পেয়ারে একটি লং পজিশন ওপেন করবেন। আপনি যদি মনে করেন যে EUR/USD এর প্রাইস কমবে, তাহলে আপনি সেই পেয়ারটি সেল করবেন অথবা, ট্রেডারদের ভাষায়, সেই পেয়ারে একটি শর্ট পজিশন ওপেন করবেন। কিছু সময় অতিক্রম করলে এবং EUR/USD এর প্রাইস পরিবর্তন হলে, আপনি পজিশন ক্লোজ করবেন এবং যদি প্রাইসের পরিবর্তন আপনার আশা অনুযায়ী হয়ে থাকে তাহলে লাভ নিয়ে নেবেন। যদি প্রাইস অন্য দিকে মুভ করে থাকে, তাহলে আপনি লসের সম্মুখীন হবেন।
এ সকল কার্যকলাপ সম্পন্ন করতে, আপনাকে অর্ডার প্লেস করতে হবে- ট্রেডিং টার্মিনালে ব্রোকারকে বিশেষ আদেশ দিতে হবে। টার্মিনালে অনেক ধরনের অর্ডার রয়েছে, তাদের মধ্যে মুখ্যঃ মার্কেট অর্ডার, পেন্ডিং অর্ডার, টেক প্রফিট অর্ডার এবং স্টপ লস অর্ডার।
মার্কেট অর্ডার- বাই এবং সেল- বর্তমান মার্কেট প্রাইসে পজিশন ওপেন করার উদ্দেশ্যে ডিজাইন করা হয়েছে। অর্ডার প্লেসের পরে সকল পজিশন তৎক্ষণাৎ ওপেন হবে। অন্যদিকে পেন্ডিং অর্ডার, আপনাকে অগ্রিম এন্ট্রি লেভেল নির্ধারণ করার সুযোগ দেয়। এক্ষেত্রে আপনি যেই প্রাইস লেভেল নির্ধারণ করেছেন, সেখানে প্রাইস গেলেই অটোমেটিক ট্রেড ওপেন হবে, আর যখন তা হবে তখন আপনাকে মনিটরের সামনে বসে থাকতে হবে না।
আপনি যদি মনে করেন যে প্রাইস বাড়বে এবং তারপরে আবার নিচে নামবে, তাহলে বর্তমান প্রাইসের ওপরে সেল লিমিট অর্ডার প্লেস করবেন। আপনি যদি মনে করেন যে প্রাইস কমবে এবং তারপরে আবার উপরে উঠবে, তাহলে বর্তমান প্রাইসের নিচে বাই লিমিট অর্ডার প্লেস করবেন। আপনি যদি মনে করেন যে নির্দিষ্ট লেভেলে প্রাইস ব্রেক করলে প্রাইস আরও নিচে নামবে, তাহলে বর্তমান প্রাইসের নিচে সেল স্টপ অর্ডার প্লেস করবেন। আপনি যদি মনে করেন যে নির্দিষ্ট লেভেলে প্রাইস ব্রেক করলে প্রাইস আরও উপরে যাবে, তাহলে বর্তমান প্রাইসের উপরে বাই স্টপ অর্ডার প্লেস করবেন।
লাভজনক পজিশন ক্লোজ করতে, টেক প্রফিট অর্ডার ব্যবহার করুন। অলাভজনক পজিশন ক্লোজের ক্ষেত্রে স্টপ লস অর্ডার ব্যবহার করবেন। যেমন, আপনি এন্ট্রি পয়েন্টের ৫০ পিপ দূরে স্টপ অর্ডার প্লেস করবেন। যখন মার্কেট আপনার বিরুদ্ধে ৫০ পিপ মুভ করবে, আপনার স্টপ অর্ডার অটোমেটিক আপনার ট্রেড ক্লোজ করে দেবে যা আপনাকে ৫০ পিপের বেশী লস হওয়া থেকে সুরক্ষিত করবে।

একটি অর্ডার ওপেন করার সবসময়ের বিপরীত হল অর্ডার ক্লোজ করা, অর্থাৎ, একটি লং (ক্রয়) পজিশন ক্লোজ করে আপনি সেই পরিমাণ বিক্রি করবেন এবং তার উল্টোটা- যখন আপনি ক্লোজ করবেন একটি শর্ট (বিক্রয়) পজিশন, আপনি আগে যতটা বিক্রি করেছিলেন সেটি আবার কিনে নেন।
একটি পজিশন হতে পারে নিজ হাতে ক্লোজ করা বাজারের হারে অথবা যখন কোনো নির্দিষ্ট দামের মাত্রায় পৌঁছায় তখন, স্টপ লস এবং টেক প্রফিট অর্ডারগুলির মাধ্যমে।
* স্টপ লস চেষ্টা করে ক্ষতি সীমিত করতে এবং সেটিকে সেট করা হয় ওপেন দামের উপরে শর্ট পজিশনের জন্য এবং এপেন দামের নিচে লং পজিশনের জন্য।
* টেক প্রফিট আপনাকে সাহায্য করে একটি পজিশন বেছে নিতে যখন একটি নির্দিষ্ট লাভ করা হয়। টেক প্রফিট স্তর হয় বর্তমান আস্ক দামের নিচে শর্ট পজিশনের জন্য এবং বর্তমান বিড দামের উপরে লং পজিশনের জন্য।
লাভ পেতে আপনাকে লং পজিশনগুলি ক্লোজ করতে হবে যখন দাম বাড়বে এবং শর্ট পজিশন ক্লোজ করতে হবে যখন দাম কমবে।

Language »