Home / Margin call, Equity, Stop out

Margin call, Equity, Stop out

মার্জিন, মার্জিন কল, স্টপ আউট

⇒ ব্যালেন্স, ইক্যুইটি, মুক্ত মার্জিন, মার্জিনের মাত্রা

মার্জিন, মার্জিন কল, স্টপ আউট

ট্রেড চালিয়ে যেতে আপনার অ্যাকাউন্টে কি পরিমাণ অর্থ থাকা প্রয়োজন? এটা যুক্তিসংগত যে, ওপেন পজিশন পরিচালনা করতে আপনার অর্থের প্রয়োজন। আবশ্যক অর্থের পরিমাণকে মার্জিন বলা হয়। ফরেক্স ব্রোকার ক্লায়েন্টের জন্য আবশ্যক মার্জিন নির্ধারণ করে দেয়। সাধারণত মার্জিনের পরিমাণ পজিশন সাইজের ১-২% হয়ে থাকে। এই ধারনা “লিভারেজ” এর সাথে সম্পৃক্ত। আপনি যখন মার্জিন দিয়ে ট্রেড করেন তখন আপনি লিভারেজ ব্যবহার করেনঃ আপনার অ্যাকাউন্টে যা রয়েছে তার চেয়ে বেশী পরিমাণে অর্থ দ্বারা আপনি পজিশন ওপেন করতে পারেন।
এটা কীভাবে কাজ করে তা একটি উদাহরণ দিয়ে দেখি। আপনি নিজে মোট $১০,০০০ বিনিয়োগ করলেন। এটা ১:১ লিভারেজ (এটি একটি লিভারেজহীন পজিশন), এখানে আপনি ব্রোকারের কাছ থেকে কোন ধার নিচ্ছেন না। আপনি যদি $১০০ আয় করেন, আপনার রিটার্ন হবে ১% ($১০০/$১০,০০০×১০০). অন্যদিকে, আপনি যদি $১০০ হারান, তাহলে আপনি -১% লস করছেন।
এখন ধরুন আপনার কাছে $১০,০০০ নেই, কিন্তু আপনি এই পরিমাণ অর্থ দিয়ে ট্রেড করতে চান। লিভারেজের সাহায্যে ফরেক্স ট্রেডিং আপনাকে অনেক কিছু করার সুযোগ দেয়। এক্ষেত্রে, আপনার ব্রোকারে ১% মার্জিন লাগবে যা আপনার অ্যাকাউন্টে $১০০ এর সমপরিমাণ। এটা হচ্ছে আপনার ব্যবহৃত মার্জিন। এখানে লিভারেজ হচ্ছে ১:১০০, কারণ আপনি মাত্র $১০০ দিয়ে $১০,০০০ কন্ট্রোল করছেন। বাকি ৯৯% ব্রোকার প্রদান করছে। আপনার পজিশন যদি আপনার বিরুদ্ধে যায় সেজন্য ব্রোকারের সিকিউরিটির জন্য এই মার্জিনের প্রয়োজন হয়। যদি $১০০ লাভ করে থাকেন তাহলে ১০০% আপনাকে ফেরত দেয়া হবে ($১০০/$১০০×১০০)। কিন্তু, আপনি যদি $১০০ লস করে থাকেন, তাহলে তার ফলাফল -১০০% হবে। আপনি হয়তো দেখতেই পাচ্ছেন, যে কারেন্সি পেয়ারে লিভারেজহীন পজিশনের তুলনায় লিভারেজ দিয়ে কারেন্সি পেয়ারে অল্প মুভমেন্টে বড় ধরনের লাভ অথবা লস হতে পারে।
আপনার টার্মিনালের ‘Trade’ উইন্ডোতে আপনি ‘Balance’, ‘Equity’ এবং ‘Usable Margin’ এর ঘর দেখতে পাবেন। আপনার ব্যবহারযোগ্য মার্জিন সর্বদা ‘Equity’ বিয়োগ ‘Used Margin’ এর সমান হবে।
সাধারণত ব্রোকার মার্জিন কল নির্ধারণ করে দেয়। যেমন, যদি তা ২০% হয়ে থাকে, তাহলে আপনার অ্যাকাউন্টের ইকুইটি যদি ২০% মার্জিনের নিচে নেমে যায় (আমাদের ক্ষেত্রে ২০% হচ্ছে $১০০ এর $২০) আপনি মার্জিন কল খাবেন। এক্ষেত্রে, আপনি ব্রোকারের পক্ষ হতে একটি বার্তা পাবেন যে, আপনার পজিশন ক্লোজ করুন অথবা সর্বনিম্ন আবশ্যক মার্জিন বজায় রাখতে আরও অর্থ ডিপোজিট করুন। তার সাথে, সতর্ক থাকবেন যে ব্রোকার আপনার পজিশন বর্তমান মার্কেট প্রাইসে ক্লোজ করতে বাধ্য হবে, যদি আপনার ডিপোজিটের তুলনায় লস স্টপ আউট লেভেলের পৌঁছে যায়। স্টপ আউট যদি ১০% হয়ে থাকে, তাহলে এটা হবে যদি আপনার ইকুইটি $১০ (মার্জিনের ১০%) এ নেমে যায়। মাঝে মাঝে, মার্জিন কল এবং স্টপ আউট একই হয়ে থাকে, আর আপনার ইকুইটি যদি সর্বনিম্ন চাহিদার ১০০% এর নিচে নেমে যায় তাহলে আপনার ট্রেড পজিশন কোন ধরনের সতর্ক ছাড়াই ক্লোজ করে দেয়া হবে।


প্রত্যেক ধরনের অ্যাকাউন্টের জন্য আবশ্যক মার্জিন, মার্জিন কল এবং স্টপ আউট লেভেল ব্রোকার কর্তৃক নির্ধারিত হয় এবং তা ওয়েবসাইটে দেয়া থাকে। ট্রেডার হিসেবে, আপনি যেন মার্জিন কল অথবা স্টপ আউট লেভেলে হিট না করেন তার সর্বাত্মক চেষ্টা করবেন।
ডিপোজিট = $১,০০০
আকাক্সিক্ষত পজিশন সাইজ = $১০,০০০
আবশ্যক মার্জিন = ১%
মার্জিন = $১০,০০০×১% = $১০০
ব্যবহারযোগ্য মার্জিন = ইকুইটি- ব্যবহৃত মার্জিন

ব্যালেন্স, ইক্যুইটি, মুক্ত মার্জিন, মার্জিনের মাত্রা

যখন আপনি একটি পজিশন ওপেন করেন, মনে রাখবেন আপনার ব্যালেন্স একই থাকবে। কারণ এটি অন্তর্ভুক্ত করে কেবলমাত্র জমা, টাকা তোলা এবং ক্লোজ করা ট্রেডগুলি।
প্রয়োজনীয় মার্জিনের পরিমাণ বিয়োজিত হবে “মুক্ত মার্জিন” ক্ষেত্র থেকে, যা এছাড়াও পরিগণিত করে আপনার ফ্লোটিং লাভ ও ক্ষতিকে এবং ডিপোজিট বোনাস-কে যদি আপনি একটির দাবী করে থাকেন। মুক্ত মার্জিন হল সেই ফান্ড যা দিয়ে আপনি পজিশন ওপেন করবেন। মনে রাখবেন, যখন আপনি একটি হেজ অর্ডার ওপেন করেন একই পরিমাণে, কোনো অতিরিক্ত মার্জিনের প্রয়োজন হয় না; কিন্তু যদি আপনার মুক্ত মার্জিন ঋণাত্মক থাকে, তবে আপনি একটি পজিশন ওপেন করতে পারবেন না।
মুক্ত মার্জিন = ব্যালেন্স – প্রয়োজনীয় মার্জিন + ফ্লোটিং লাভ/ক্ষতি (+বোনাস)
এছাড়াও একটি মান যা প্রভাবিত করবে আপনার লাভ বা ক্ষতিকে, সেটি হল ইকুইটি, যা গণনা করা হবে নিম্নরূপ:
ইকুইটি = ব্যালেন্স + ফ্লোটিং লাভ/ক্ষতি (+বোনাস)
ইকুইটি গুরুত্বপূর্ণ কারণ এটি প্রয়োজনীয় মার্জিনের সাথে নির্ধারণ আপনার মার্জিনের মাত্রা:
মার্জিনের মাত্রা = ইকুইটি/ প্রয়োজনীয় মার্জিন × ১০০%
যদি আপনার মার্জিন মাত্রা পড়ে যায় ১৫%-এর কমে, আপনার ওপেন পজিশনগুলি বাধ্যতামূলকভাবে ক্লোজ করা হবে সেই ট্রেড দিয়ে শুরু করে, যেখানে সর্বোচ্চ ফ্লোটিং ক্ষতি হয়।
ব্যালেন্স, ইক্যুইটি, মুক্ত মার্জিন এবং মার্জিনের মাত্রা গণনা করা হয় স্বয়ংক্রিয়ভাবে প্ল্যাটফর্ম এবং লভ্য হবে যে কোনো সময়ে “ট্রেড ট্যাব”-এ।

Language »