Home / Fundamental vs Technical Analysis

Fundamental vs Technical Analysis

ফান্ডামেন্টাল বনাম টেকনিক্যাল অ্যানালিসিস

কিছু কিছু বিষয় রয়েছে যার তর্ক কখনো শেষ হয়না আর মানুষের মধ্যে অসাদৃশ্যের সৃষ্টি করে। কি কেনা যায়- আইফোন নাকি আন্ড্রয়েড? কোন ফুটবল টিমকে সাপোর্ট করব- ম্যানচেস্টার ইউনাইটেড নাকি লিভারপুল? আপনি হয়তো লক্ষ্য করেছেন যে এসকল প্রশ্নের কোন সিধেসাধা উত্তর নেই। পুরনো একটি প্রবাদ রয়েছেঃ মত ভিন্ন হতে পারে। প্রত্যেকটি মানুষেরই নিজস্ব পছন্দ রয়েছেঃ যা একজনের জন্য গোশত তা আরেকজনের জন্য বিষ। থাক, এরকম আরও অনেক মতবাদ রয়েছে, ভালো হবে আমরা নিজেদের মূল প্রসঙ্গে ফিরে যাই। আমরা যা বলতে চেয়েছিলাম তা হচ্ছে ট্রেডারদের ফাইনান্স্যিয়াল মার্কেটে লাভ করার সেরা উপায় নিয়ে নিজস্ব মতামত রয়েছে যার বিতর্কের কোন শেষ নেই।
কিছু ট্রেডার নিজেদের “টেকনিক্যাল ট্রেডার” হিসেবে বিবেচনা করে। তারা প্রাইসের মুভমেন্টের প্যাটার্ন এবং টেকনিক্যাল ট্যুল দিয়ে অ্যানালিসিসের ওপর নির্ভর করে এবং অর্থনৈতিক খবরাখবরের দিকে তেমন নজর দেয় না। তাদের মতে, একমাত্র জিনিস যা প্রয়োজন, তা হচ্ছে কারেন্সি/ ফাইনান্স্যিয়াল অ্যাসেটের প্রাইস। বাকি সবকিছু হচ্ছে বিভ্রান্তির জিনিস।
আরেক দল রয়েছে যারা এসকল “টেকনিশিয়ানদের” সাথে দ্বিমত পোষণ করে এবং মার্কেট অ্যানালিসিসে ফান্ডামেন্টালের পক্ষে কথা বলে। এনারা ম্যাক্রো ইকনোমিক প্রকাশনার সূক্ষ্ বিশ্লেষণ করে, মার্কেটের ভবিষ্যৎ দিক নির্ধারণ করতে খবরের দিকে চোখ রাখে- তারা ফান্ডামেন্টাল অ্যানালিসিস মেনে চলে।
প্রথম দলের মানুষগুলো সাধারণত সুইং ট্রেডার এবং শর্ট-টার্ম ডে ট্রেডার হয়ে থাকে যারা একদিন, কয়েক ঘণ্টা, মিনিট, অথবা সেকেন্ডের জন্য পজিশন নিয়ে থাকে। অন্য দলের ট্রেডাররা আরও কৌশলগতভাবে পদক্ষেপ নেয়; তারা তাদের পজিশন কয়েক দিন, সপ্তাহ, অথবা মাসের অধিক সময় ধরে রাখে। এনারা হচ্ছেন সতেজ মনা, দৃঢ় স্বভাবের মানুষ।

টেকনিক্যাল এবং ফান্ডামেন্টাল অ্যানালিসিসের নিজস্ব সুবিধা এবং অসুবিধাও রয়েছে, তাই যা ভালো হয় তা হচ্ছে ২টি পন্থা এক সাথে করা। এভাবে মার্কেটে কি ঘটছে তার সম্পূর্ণ তথ্য রাখতে পারবেন। ইন্ট্রাডে ট্রেডিং যখন করার চিন্তা করবেন তখন টেকনিক্যাল অ্যানালিসিস দিয়ে প্রথমে মার্কেটের অবস্থা, ট্রেড এন্ট্রি এবং এক্সিট লেভেল নির্ধারণ করে নিন। তারপর ফান্ডামেন্টাল অ্যানালিসিস দিয়ে ইকনোমিক ক্যালেন্ডারের ইভেন্ট দেখে নিজের স্ট্রাটেজি খাপ খাইয়ে নিন। লং টার্ম ট্রেডে প্রথমে ফান্ডামেন্টাল অ্যানালিসিসের সাহায্যে ট্রেন্ড নির্ধারন করবেন এবং তারপর টেকনিক্যাল অ্যানালিসিস ব্যবহার করে এন্ট্রি এবং এক্সিট পয়েন্ট খুঁজবেন।

Language »