Home / Disclaimer

Disclaimer

Risk Warning

Commodity Futures, Option CFD’s এবং Foreign Exchange (ফরেক্স) ট্রেডিং এর ক্ষেত্রে যথেষ্ট পরিমাণ ঝুঁকি বিদ্যমান। সেই সাথে অতিরিক্ত লিভারেজ সুবিধা আপনার সম্পূর্ণ বিনিয়োগ হারানোর কারণও হতে পারে। ট্রেড করার পূর্বে আমাদের এই জরংশ Risk Warning আর্টিকেলটি বিস্তারিত পড়ুন।

লিভারেজ আপনাকে Commodity Futures, Option CFD’s এবং Foreign Exchange (ফরেক্স) ট্রেডিং এ সহায়তা করে থাকে কিন্তু এর জন্য আপনার বিস্তারিত ধারণা থাকা আবশ্যক। আপনার বিদ্যমান অর্থনৈতিক অবস্থা সম্পর্কে সম্পূর্ণভাবে পর্যালোচনা করে সঠিক লিভারেজ আপনাকে গ্রহণ করতে হবে। যদি এই বিষয়ে আপনার কোনও ধরনের ধারণা না থাকে তাহলে অনুগ্রহ করে বিনিয়োগের পূর্বে একজন প্রফেশনাল ট্রেডারের পরামর্শ গ্রহণ করবেন।

পূর্বের ট্রেডিং অভিজ্ঞতা যে সবসময়ই ভবিষ্যতের সফলতা হিসাবে কাজ করবে এটির কোনও ধরনের নিশ্চয়তা নেই। সুতরাং আপনি একজন সফল ডেমো কিংবা প্র্যাকটিস ট্রেডার হলেও রিয়েল ট্রেডেই আপনি সফলতা পাবেন এরকম চিন্তা করার কোনও কারণ নেই। উল্লেখিত সব ট্রেডিং ইন্সট্রুমেন্ট অনেক বেশী ঝুঁকি প্রবণ। এখানে আপনার ট্রেডিং পারদর্শিতা ছাড়াও, আপনার সামগ্রিক অর্থনৈতিক অবস্থা, আপনার বাজার বিশ্লেষণ, আনুমানিক প্রফিট করার চাহিদা এবং আরও পারিপার্শ্বিক অবস্থাও জড়িত। এই সবগুলো বিষয় একজন ট্রেডারের জন্য Risk Factor হিসাবে কাজ করে। আপনাকে এই বিষয়গুলোকে ভালোভাবে বুঝে ট্রেড করতে হবে।

প্রতিটি ব্রোকার তাদের কার্যক্রম পরিচালনা করার জন্য একটি নির্দিষ্ট দেশের অর্থনৈতিক নীতিমালায় (Ex. ‘FCA, CYSC, CFTC, CTA’) তালিকাভুক্ত থাকা বাধ্যতামূলক। এই তালিকাভুক্তি, ব্রোকারকে তাদের কার্যক্রম পরিচালনা করতে বিভিন্ন বিধিনিষেধ আরোপ করে থাকে এবং এটি ক্লায়েন্টের প্রতি ব্রোকারের বিশ্বাসযোগ্যতাও বাড়ায়। আবশ্যিক এই তালিকাভুক্তির কারণে ব্রোকার এবং তার ক্লায়েন্ট একে অপরের কাছে কিছু বিষয়ে দায়বদ্ধ থাকবে। ব্রোকার যেরূপ ক্লায়েন্টকে বিভিন্ন সেবা/সার্ভিস প্রদান করতে বাধ্য থাকে তদ্রুপ ক্লায়েন্টও ব্রোকারের নীতিমালা মেনে চলতে বাধ্য থাকবে।

প্রতিটি ব্রোকারের নির্দিষ্ট নীতিমালা রয়েছে যা ‘Client Agreement’ নামে পরিচিত। এই নীতিমালায় ওই ব্রোকারের ট্রেড থেকে শুরু করে তাদের সকল সার্ভিস, বোনাস, সাপোর্ট, অর্থ বিনিয়োগ এবং উত্তোলন সম্পর্কে সু-স্পষ্ট নিয়মকানুন লিপিবদ্ধ থাকে। ক্লায়েন্ট যখন কোনও ব্রোকারে ট্রেড শুরু করেন এর অর্থ হচ্ছে, ক্লায়েন্ট ওই লিপিবদ্ধ নিয়মকানুন সম্পর্কে অবহিত আছে এবং নিজ ইচ্ছায় বিনিয়োগ করছেন। যেকোনো ব্রোকারে ট্রেড করার পূর্বে সেই ব্রোকারের ‘Client Agreement’ বিষয়টি সম্পূর্ণভাবে পড়ে নিবেন। ট্রেড শুরু করার আগে এই বিষয়ে জানা আবশ্যিক। সুতরাং কোনও কারণে যদি পড়ে আপনি কোনও সমস্যায় পড়েন তাহলে নীতিমালা অনুযায়ী ব্রোকার আপনাকে সাপোর্ট প্রদান করবে। এর বাইরে আপনি কোনও ধরনের সহায়তা পাবেন না।

ট্রেড শুরু করার পূর্বে প্রতিটি ক্লায়েন্টকে তাদের মার্জিন সম্পর্কে বিস্তারিতভাবে জানতে হবে এবং বুঝতে হবে। মার্জিন এর উপরে নির্ভরশীল ট্রেড অনেক বেশী পরিমাণ ঝুঁকি থাকে। এটি সবার জন্য নয়। লিভারেজ এবং মার্জিন নির্ভরশীল ট্রেড করার জন্য, দক্ষতা, অভিজ্ঞতা, রিস্ক ম্যানেজমেন্ট সম্পর্কে বিস্তারিত জানতে হবে। না হলে আপনি আপনার সম্পূর্ণ বিনিয়োগ হারিয়ে ফেলতে পারেন। একটি কথা মনে রাখবেন এই ধরনের ট্রেড, আপনাকে যেরকম বেশী পরিমাণ প্রফিট প্রদান করতে পারবে ঠিক সেই পরিমাণ লসও আপনার হতে পারে। ধার, ঋণ কিংবা চলমান প্রয়োজনীয় অর্থ ফরেক্স ট্রেড করার জন্য নয়। বিদ্যমান সকল খরচ করার পর, যদি আপনার কাছে টাকা থাকে তাহলেই কেবল আপনি ফরেক্স মার্কেটে বিনিয়োগ করতে পারেন। না হলে আপনি নিজেই পরবর্তীতে অর্থনৈতিক সমস্যার সম্মুখীন হতে পারেন।

Forex Learn BD আপনাকে ফরেক্স ট্রেড কিংবা এর সাথে সম্পর্কিত কোথাও বিনিয়োগ করতে উৎসাহী করে না। ফরেক্স ট্রেডে আপনার বিনিয়োগের কোনও ধরনের ক্ষতি কিংবা লসের দায়ভার গ্রহণ করা হবে না। আপনি আপনার নিজের সিদ্ধান্তে ট্রেড করছেন এবং আপনাকে কেউ ট্রেড করতে বাধ্য করছে না।

Language »