Home / Broker Attributes

Broker Attributes

একটি ভাল ফরেক্স ব্রোকার-এর গুণাবলী

যখন একটি ফরেক্স ব্রোকার বেছে নেন, এটি গুরুত্বপূর্ণ যে বিভিন্ন বিষয়ে বিবেচনা করতে হবে, যাতে অন্তর্ভুক্ত হবে:
* নির্ভরযোগ্যতা: এটি খুবই গুরুত্বপূর্ণ যে বিনিয়োগ করার আগে বিভিন্ন রেটিং ও পর্যালোচনা দেখে নেওয়া প্রয়োজন ব্রোকারের নির্ভরযোগ্যতা।
* কার্যকারীকরণ: ভাল ব্রোকার এক্সিকিউশন বা কার্যকরীকরণ মডেল সরিয়ে দেয়, ক্লায়েন্ট ও ব্রোকারের মধ্যে যে কোনো স্বার্থের সংঘাত: কাজ করে থাকে আপনার ও আসল মার্কেটের মধ্যে মধ্যবর্তী হিসাবে, এবং ভাল ব্রোকার একের পর এক অর্ডার অফসেট করে থাকে দারুন দামে তাদের বিস্তৃত লিকুইডিটি পুল থেকে। আপনি নিশ্চিত হতে পারেন যে, ভাল ব্রোকারের কার্যকরীকরণ গতি হল ০.১ সেকেন্ডের কম এবং ক্লায়েন্টরা কোনো রকম রিকোট পান না।
* স্প্রেড: সাধারণত, স্প্রেড হবে ফিক্সড বা ফ্লোটিং: প্রথমটি একই থাকে যদিও দাম পরিবর্তিত হতে পারে, উল্টোদিকে দ্বিতীয়টি ভিন্ন হতে পারে বাজারের পরিস্থিতির উপর নির্ভর করে এবং সেটি সাধারণত আরও টাইট হয় ফিক্সডটির তুলনায়। স্প্রেডকেও হিসাবের মধ্যে রাখতে হবে, কারণ সেটি যত কম হবে তত কম আপনি প্রতিটি ট্রেডের জন্য দেবেন। ভাল ব্রোকারের টাইট ফ্লোটিং স্প্রেড, আর তার সাথে ট্রেডিং কমিশন না থাকা নিশ্চিত করে ট্রেডিংয়ের খরচ কম হবে এবং তা সঠিকভাবে প্রতিফলিত করবে বাজারে ।
* ট্রেডিং টুল: প্রতিটি ট্রেডার একাধিক সুযোগ খোঁজেন: বিস্তৃত ট্রেডিং টুলগুলি আপনাদের সাহায্য করবে সেই জোড়া বেছে নিতে যাতে আপনি ট্রেডিং করতে স্বাচ্ছন্দ্য হবেন, এমনকি আপনি পরীক্ষামূলক ট্রেডিংও করতে পারবেন। ভাল ব্রোকারের দারুনভাবে বাছাই করা ট্রেডিং টুলগুলির সাথে আপনি যে বাজারে আগ্রহী সেই বাজারে ট্রেড করতে পারবেন।
* ন্যূনতম জমা: নতুন ট্রেডারদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হল ট্রেডিংয়ে প্রবেশাধিকার, যা নির্ধারিত হয় ন্যূনতম জমার পরিমাণ হিসাবে। ব্রোকার ভেদে আপনি শুরু করতে পারবেন মাত্র $১০০০/২০০০ দিয়ে আপনার প্রাথমিক জমা হিসাবে। এটি আপনাকে সাহায্য করবে বিভিন্ন টেকনিক চেষ্টা করতে এবং প্রয়োগ করতে এবং এটি আপনাকে সাহায্য করবে সিরিয়াস ট্রেডিংয়ের প্রস্তুতি নিতে।
* টাকার সুরক্ষা: যখন আপনি বিশ্বস্ত ব্রোকারের কাছে বিনিয়োগ করেন তখন আপনার টাকা যাতে সুরক্ষিত থাকে সেটি হল তাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। বিশ্বস্ত ব্রোকার ব্যবহার করে 3d সুরক্ষা প্রযুক্তি Visa/ Mastercard জমার জন্য, এবং SSL এনক্রিপশন যাতে ক্লায়েন্টের পার্সোনাল এরিয়া সুরক্ষিত রাখে। গৃহীত সব পদক্ষেপগুলি আপনার আর্থিক তথ্য সুরক্ষিত রাখতে সাহায্য করে যাতে কোনো তৃতীয় পক্ষদের প্রবেশাধিকার দেওয়া হয় না।
* ঋণাত্মক ব্যালেন্স সুরক্ষা: ঋণাত্মক ব্যালেন্স সুরক্ষা ট্রেডারদের সুরক্ষিত করে অপ্রত্যাশিত বাজারের পরিস্থিতি থেকে: যদি ট্রেডারের ব্যালেন্স ঋণাত্মক হয়ে যায়, ভাল ব্রোকার সেটিকে ক্ষতিপূরণ দিয়ে আবার শূণ্যতে নিয়ে যায়। তাই, আপনার ক্ষতি আপনার জমার থেকে বেশি হতে পারবে না। ঋণাত্মক ব্যালেন্স সুরক্ষা সুবাধিটি আপনাকে সাহায্য করবে একটি ধারাবাহিকভাবে পরিবর্তনশীল অর্থনৈতিক পরিবেশে: ভাল ব্রোকার তাদের ক্লায়েন্টদের’ ঋণাত্মক ট্রেডিং ব্যালেন্স শূণ্যতে পরিবর্তন করেছিল ২০১৫ সালের সুইস ফ্রাঁ ঘটনার পর, যখন বেশ কিছু ব্রোকার দেউলিয়া হয়ে গিয়েছিল।
* অ্যাকাউন্টের প্রকার: আপনার ট্রেডিং অভিজ্ঞতার স্তর অনুযায়ী একটি অ্যাকাউন্টের প্রকার বেছে নেওয়া হল খুবই গুরুত্বপূর্ণ যাতে আপনার ট্রেডিং ক্ষমতার সঠিক ব্যবহার করা যায়। তাদের ট্রেডিং অ্যাকাউন্টের রেঞ্জ ট্রেডারদের সক্ষম করে আলাদা অভিজ্ঞতা দিয়ে এবং তাদের টাকা সেই অনুযায়ী চালানোর জন্য। লাইভ ECN অ্যাকাউন্ট একটি বিস্তৃত প্রকারের ট্রেডিং টুল প্রদান করে থাকে আরও অভিজ্ঞ ট্রেডারদের জন্য।
* লিভারেজ: যেহেতু দৈনিক দামের ওঠা-পড়া অল্পই হয়ে থাকে (সাধারণত এক সেন্টের ১% -এর কম), এটি গুরুত্বপূর্ণ যে একটি ব্রোকার বেছে নিতে হবে যে দিয়ে থাকে যথেষ্ট লিভারেজ। যত বেশি আপনার অনুপাত হবে, তত কম টাকা আপনার প্রয়োজন হবে একটি পজিশন ধরে রাখতে। ভাল ব্রোকার প্রদান করে থাকে নমনীয় লিভারেজ ব্যবস্থা যার সর্বোচ্চ লিভারেজ অনুপাত হল ১:৫০০।
* প্ল্যাটফর্ম: একটি ট্রেডিং পরিবেশ বেছে নিতে আপনাকে বিবেচনা করতে হবে প্ল্যাটফর্মের ব্যবহারযোগ্যতা, আপনার ডিভাইসের সাথে সামঞ্জস্যতা এবং টেকনিক্যাল অ্যানালিসিসের জন্য যতটা ট্রেডিং ইন্সট্রুমেন্ট আছে। ভাল ব্রোকার আপনাদের প্রদান করে Metatrader 4 এবং Metatrader 5 প্ল্যাটফর্ম, যা লভ্য হয় ডেস্কটপ, মোবাইল এবং ওয়েব প্ল্যাটফর্ম, সব কিছুর জন্যই।
* গ্রাহক পরিসেবা: যদি ট্রেডিং সম্পর্কে কোনো প্রশ্ন মনে আসে, গ্রাহক পরিসেবা একজন ট্রেডারকে সেই প্রাসঙ্গিক তথ্য দেবে যা সেই ব্যক্তির ট্রেডিং সংক্রান্ত যে কোনো সমস্যার সমাধান করবে। ভাল ব্রোকার গ্রাহক পরিসেবা দিবে ২৪/৫ এবং ক্লায়েন্টের সবচেয়ে জটিল সমস্যারও সমাধান করতে মাত্র ৫ মিনিট সময় লাগবে।

একটি ভাল ফরেক্স ব্রোকার নির্বাচনের ক্ষেত্রে বিবেচ্য বিষয়সমূহ

একজন নতুন ব্যক্তি ফরেক্স মার্কেটে একাউন্ট ওপেনের ক্ষেত্রে যেসব বিষয়গুলো সামনে রেখে একাউন্ট ওপেন করবেন তা নিম্নে উল্লেখ করা হয়েছে। বেশির ভাগ ক্ষেত্রে দেখা যায় আমরা বিভিন্ন অফার বা প্রমোশনের প্রলোভনে পড়ে নিজেদের অনেক বড় বিপদের মূখে দাড় করিয়ে থাকি যা কখনো কাম্য নয়। তাই সঠিক ব্রোকার নির্বাচনে সতর্ক হোন। কারণ আপনি একদিনের জন্যে ফরেক্স মার্কেটে প্রবেশ করবেন না, এটি মূলত একটি দীর্ঘ পথ যা চলতে থাকবে বছরের পর বছর। তাই আশা করি প্রতিটি বিগেইনার ব্রোকার নির্বাচনের ক্ষেত্রে নিম্নোক্ত বিষয়গুলো বিবোচনা করবেন।
০১) ব্রোকারের হেড অফিসের ঠিকানা। যা আপনি সরাসরি ভিজিট করতে পারবেন।
০২) ব্রোকার Regulation, অর্থাৎ ব্রোকার কোন দেশ থেকে অনুমোদিত, তবে অনলাইন থেকে জাল সার্টিফিকেট সংগ্রহ করে অনুমোদনের প্রমাণ দেয়ার চেষ্টা করলেও রেজুলেশন প্রদানকারী সংস্থার তালিকা ভুক্ত কিনা তা খুঁজে দেখতে হবে।
০৩) ব্রোকারের Types ব্রোকারের শ্রেণিভাগ। এটা কি STP, ECN নাকি MM?
০৪) ব্রোকার Liquidity provider. অর্থাৎ ব্রোকার সাথে কোন ব্যাংক বা ইন্টার ব্যাংক যুক্ত আছে?
০৫) ব্রোকারের সফলতা এবং সময়কাল। অর্থাৎ কত সাল থেকে ব্রোকারটি অনলাইনে সার্ভিস দিচ্ছে এবং সফলতা কেমন তা বিবেচনা করতে হবে।
০৬) গ্লোবাল ফরেক্স ট্রেডারদের চিন্তা ভাবনা বা Public Review. অর্থাৎ ব্রোকার সম্পর্কে গ্লোবাল ফরেক্স ট্রেডারগণ কেমন চিন্তা করছেন। তাদের অভিজ্ঞতাগুলো কেমন?
০৭) ট্রেডিং সংক্রান্ত Rules বা নীতিমালা। যেমন অনেক ব্রোকার আছে যারা হেজিং ট্রেড বা স্কাল্পিং ট্রেড অনুমোদন করে না।
০৮) Bonus Policy. ব্রোকারের বোনাস সংক্রান্ত বিষয়টি বুঝতে হবে যে বোনাসটি ট্রেডাবল কিনা?
০৯) Deposit & Withdraw সংক্রান্ত নীতিমালা।
১০) Money back policy. অর্থাৎ বিনিয়োগ কোন প্রকার কন্ডিশন ছাড়া রিটার্ন করবে কিনা।

Language »