Home / Article / ফরেক্স ট্রেডিংয়ে কীভাবে এনালাইসিস প্যারালাইসিস এড়ানো যায়? পার্ট- ০২

ফরেক্স ট্রেডিংয়ে কীভাবে এনালাইসিস প্যারালাইসিস এড়ানো যায়? পার্ট- ০২

আর্থিক সংবাদ অতিরিক্ত মাত্রায় দেখা এড়িয়ে চলুন
অনেক ট্রেডার এবং বিনিয়োগকারীদের একটি সাধারণ কৌশল হলো দিনের বেশ কয়েক ঘন্টা ফিনান্সিয়াল নিউজগুলি পর্যবেক্ষণ করা। যদিও এতে অন্তর্ভুক্ত কোনো ভুল নেই, তবে এতে খুব বেশি তথ্য বিভ্রান্তি তৈরি করতে পারে।
একটি বিষয় মনে রাখবেন, আপনি আর্থিক খবরে দেখবেন যে, বেশিরভাগ পন্ডিত নিজেরাই ট্রেড করেন না। নিশ্চয় এতে কিছু ব্যতিক্রম আছে, তবে তারা কেবল অনুমান করছেন।
আমার পয়েন্ট হলো, নিউজ বা বক্তব্যটি মার্কেটে আসার সময় কারও কাছে ক্রিস্টাল বল থাকে না। কমপক্ষে, কোনো খুচরা ট্রেডারের কাছে ক্রিস্টাল বল নেই।
ফান্ডামেন্ডাল এনালাইসিস ঠিক আছে, তবে প্রাইসের টেকনিক্যাল এনালাইসিস হলো যে কোনো মার্কেটকে ট্রেড করার সবচেয়ে কার্যকর উপায়। এমন কোনো ব্যক্তির মতামত, যিনি সম্ভবত ট্রেডও করেন না, আপনি স্ক্রিনে যা দেখেন তাতে প্রভাব ফেলবে না।
আপনার চার্টকে প্রচুর ইন্ডিকেটরের সাথে ভীড় করা যেমন বিরোধপূর্ণ সিগন্যাল সৃষ্টি করতে পারে; তেমনি অতিরিক্ত আর্থিক খবর দেখা আপনাকে সময়োপযোগী এবং লাভজনক ট্রেড কার্যকর করা থেকে বিরত রাখতে পারে। কিছু পয়েন্টে, প্রসেস করার জন্য বেশী তথ্যসহ, আপনি বিরোধপূর্ণ সিগন্যাল পেতে বাধ্য- কোনো খারাপ প্রথম তারিখের মতো নয়।

আপনার সিস্টেমে বিশ্বাস করুন
এনালাইসিস প্যারালাইসিস বাড়ার আরো একটি বড় সমস্যা হলো, আপনি আপনার ট্রেডিং সিস্টেমে বিশ্বাস রাখতে পারছেন না। আপনার ট্রেডিং সিস্টেমে বিশ্বাস রাখা খুবই গুরুত্বপূর্ণ এবং কোনো ট্রেডিং সিস্টেমে সত্যিকারের বিশ্বাস গড়ে তোলার সর্বোত্তম উপায় হলো সিস্টেমটির সাথে ধারাবাহিক লাভজনক হওয়া অবধি ডেমো ট্রেড প্র্যাকটিস করা।
ধরে নিই যে, আপনি একটি লাভজনক ট্রেডিং সিস্টেম ব্যবহার করছেন, এতে আপনার সিস্টেমে বিশ্বাস তৈরি করা ট্রেডিং প্যারালাইসিসের সম্ভাবনা অনেকটাই হ্রাস করবে।
একটি ট্রেডিং জার্নাল রাখা আপনার ট্রেডের সিস্টেমেও আস্থা তৈরি করতে সত্যই সহায়তা করে। জার্নালিং আরো ভালো ট্রেড বাছাই করতে সহায়তা করে এবং সময়ের সাথে সাথে আপনার সামগ্রিক পারফরমেন্স বা কর্মক্ষমতা উন্নত করে।
একটি ট্রেডিং জার্নাল আপনার ট্রেডিং সিস্টেমে আস্থা তৈরি করতে সহায়তা করে, কারণ এটি আপনাকে উদ্দেশ্যমূলকভাবে কোন ট্রেডগুলি, কোন সেটআপগুলি এবং কোন টাইম ফ্রেম ইত্যাদির জন্য ট্র্যাক করতে দেয় যে, … আপনার পক্ষে সবচেয়ে কোনটি ভাল কাজ করেছে।
যদি কোনো নির্দিষ্ট ট্রেডের পদ্ধতি, সময়সীমা ইত্যাদি … আপনার পক্ষে কাজ না করে, তবে আপনার জার্নালটি সেই বাস্তবতা সত্য আপনাকে উদ্দেশ্যমূলকভাবে প্রকাশ করতে পারে। সংখ্যাগুলি মিথ্যা বলে না- যদি না তারা সরকারি নম্বর হয়। সিপিআই যে কেউ?
নিশ্চয়ই আপনাকে টপ ডগ ট্রেডিংয়ের মতো লাভজনক ট্রেডিং সিস্টেম দিয়ে শুরু করতে হবে। একবার আপনি কোনো ট্রেডিং সিস্টেম খুঁজে পেয়েছেন যা আপনার জন্য কাজ করে, আপনাকে অবশ্যই এটির নিয়মগুলি আপনার স্মৃতিতে ড্রিল করতে হবে, যাতে আপনি সহজাতভাবে আপনার ট্রেড সেটআপগুলি কার্যকর করতে পারেন।
ডেমো ট্রেডিং এবং জার্নালিং আপনার ট্রেডিং সিস্টেমে আস্থা তৈরি করতে সাহায্য করতে পারে যা এনালাইসিস প্যারালাইসিসের সম্ভাবনাও হ্রাস করে।

আপনার লসগুলিকে নিয়ন্ত্রণ করুন এবং ঢাকুন
আপনার রিস্ক বা মানি ম্যানেজমেন্ট-এর উপর দুর্দান্ত নিয়ন্ত্রণ রাখা ট্রেডিং প্যারালাইসিসের বিরুদ্ধে লড়াই করার অন্যতম সেরা উপায়। স্টপ লস সেট করা, প্রতি ট্রেডে আপনার এক্সপোজারটি নিয়ন্ত্রণ করা এবং আপনার ব্যয় আচ্ছাদিত করা যথাযথ মানি ম্যানেজমেন্ট-এর সমস্ত বিষয় খুব গুরুত্বপূর্ণ।
মার্কেটে প্রবেশের আগে আপনার পছন্দ হিসাবে সর্বদা একটি স্টপ লস সেট করা উচিত। স্টপ ছাড়াই ট্রেডিং বিপর্যয়কর হতে পারে।
আপনি যদি ট্রেড প্রতি আপনার অ্যাকাউন্টের একটি ছোট নির্দিষ্ট শতাংশের রিস্ক নিয়ে থাকেন তবে আপনার ট্রিগারটি টানানোর আশঙ্কা কম হবে। বেশিরভাগ এক্সপার্টরা প্রতি ট্রেডে ১% বা তারও কম রিস্ক নেওয়ার পরামর্শ দেন।
ট্রেডিংয়ের চাপ কমাতে এবং এর ফলে ট্রেডিং প্যারালাইসিসেরে প্রতিকূলতা কম করার আর একটি উপায় হলো, আপনার ট্রেডিংয়ের ব্যয় যত তাড়াতাড়ি সম্ভব কাটাতে মানি ম্যানেজমেন্টের কৌশল ব্যবহার করা।
উদাহরণ: আপনি ১% ঝুঁকিপূর্ণ একটি ট্রেডে এন্টার করুন। ধরে নেই ট্রেড আপনার পক্ষে চলে যায় এবং আপনি কমপক্ষে ১% প্রফিটেবল হয়ে থাকেন, আপনার অর্ধেক ট্রেড প্রস্থান করলে সেই ট্রেডের উপর আপনার রিস্কের ব্যয় বহন করতে পারেন।
এই মুহুর্তে, আপনার আর আপনার ট্রেডিং মূলধনের কোনো রিস্ক থাকবে না – কেবল সম্ভাব্য লাভের রিস্ক। অন্য কথায়, আপনি সবচেয়ে খারাপ ব্রেক ইভেন করতে পারেন।
একইভাবে আপনার স্টপ লস ভাঙ্গতে সরানো, যখন এটি উপযুক্ত হয়, ট্রেডিং ব্যয় কাটাতে সাহায্য করে। যদি আপনার গড় ট্রেডগুলি বিগ উইন এবং ছোট লসের হয়, তবে প্যারালাইসিস ট্রেডিংয়ের দ্বারা আপনার হিমশীতল হওয়ার সম্ভাবনা খুব কম।

আপনার লিভারেজ কমিয়ে দিন
আপনার ট্রেডের আকার হ্রাস করা, ট্রেডিংয়ের মানসিক চাপ কমানোর অন্যতম সহজ উপায়। আমি আগে প্রতি ট্রেডে লো ফিক্সড পার্সেন্টেজ ব্যবহার করার কথা বলেছিলাম (পছন্দসই ১% বা তারও কম)।
বেশিরভাগ নভিস ট্রেডাররা, যদিও, কম লিভারেজ ব্যবহার করেন না। প্রকৃতপক্ষে, তারা সাধারণত ওভারলেভারেজ এবং ওভারট্রেড করে তাদের অ্যাকাউন্টগুলিকে নষ্ট করে ফেলেন।
লোয়ার লিভারেজসহ, আপনি স্বাভাবিকভাবেই কোনো ট্রেডের সাথে ইমোশনালী কম যুক্ত হন, কারণ আপনার রিস্ক কম। কম রিস্ক মানে সর্বদা লোয়ার বা কম চাপ মনে হবে।
আপনি যদি ৩%, ২% বা এমনকি ১% ট্রেড করে থাকেন এবং আপনার লসেস আপনাকে কিছুটা বন্দুক-লজ্জাজনক করে তুলছে, তবে আপনি যখন নিজের লিভারেজ কমিয়ে দেন, তখন আপনার ট্রেডিংটি অনেক বেশি আনন্দদায়ক এবং লাভজনক হতে পারে।
ট্রেডের আকার বা লিভারেজ বৃদ্ধি, এর বিপরীত প্রভাব ফেলে। স্ট্রেস লেভেলগুলি বর্ধিত লিভারেজের সাথে বাড়তে বাধ্য, যা ট্রেডগুলি ওভার-এনালিজের ট্রেন্ডেন্সি নিয়ে আসতে পারে। এই সমস্ত লাভজনক ট্রেডিংয়ের উপর ট্রিগারটি টানতে অনেকটা শক্ত করে তোলে এবং সুযোগগুলি মিসড্ বা হাতছাড়া হয়।
স্পষ্টতই, ট্রেডিং প্যারালাইসিস একটি সমস্যা, যা কোনো ট্রেডার বা বিনিয়োগকারীকে প্রভাবিত করতে পারে। যদি এই অবস্থার দিকে পরিচালিত হয় এমন আবেগগুলি যদি চেক না করা থাকে, তবে আপনি শিগগিরই নিজেকে সেগুলি গ্রহণ করে নেবেন, বা না নেবেন, সেগুলির উপর ভিত্তি করে ট্রেড পাবেন।
ট্রেডিং একটি অত্যন্ত ইমোশনাল এবং সাইকোলজিক্যাল কর্মক্ষমতা কার্যকলাপ। সেরা ট্রেডাররা কীভাবে তাদের ইমোশনকে নিয়ন্ত্রণ করতে শিখেন, যাতে তাদের পারফরম্যান্সগুলো প্রভাবিত না হয়। ট্রেডিং প্যারালাইসিস, বা এনালাইসিস প্যারালাইসিসের সাথে জড়িত ভয় নিয়ন্ত্রণ করা আপনার ট্রেডিংয়ের সামগ্রিক পারফরম্যান্সের উন্নতির আরো একটি পার্ট।

Check Also

44 Forex Trading Tips

01. Time is your friend in the market, yet most traders make it into an …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Language »