Home / Article / ফরেক্স ট্রেডিংয়ে কীভাবে এনালাইসিস প্যারালাইসিস এড়ানো যায়? পার্ট- ০১

ফরেক্স ট্রেডিংয়ে কীভাবে এনালাইসিস প্যারালাইসিস এড়ানো যায়? পার্ট- ০১

বেশিরভাগ ট্রেডার এবং ইনভেস্টদের প্রভাবিত করার একটি সাধারণ চ্যালেঞ্জ হলো এনালাইসিস প্যারালাইসিস বিকাশের প্রবণতা- এটি ট্রেডিং প্যারাইসিস হিসাবেও পরিচিত। এর কারণ এখানে অনেকগুলি বিবাদী চিন্তাভাবনা এবং আবেগ রয়েছে যা কোনো ট্রেডারদের সেল বা বাই আদেশে ট্রিগারটি টানতে সক্ষম করে।

সম্ভবত আপনার লাইভ অ্যাকাউন্টে একটানা লোকসান হয়েছে এবং আপনি আপনার ট্রেডিং সিস্টেমে সমস্ত বিশ্বাস হারিয়ে ফেলেছেন। একটি টেন্ডিন্সি হলো ভিন্ন সিস্টেমের সন্ধান করা। এটি অগত্যা আপনার সমস্যার উত্তর হতে পারে না।

আপনার ট্রেডিং স্ক্রিনে আপনার অনেক বেশি ইন্ডিকেটর থাকতে পারে। ইন্ডিকেটর এবং কনফার্মিং সিগন্যাল গ্রেট– এক পয়েন্টে হয়। যাইহোক, কোনো পয়েন্টে ট্রেডের উপর খুব বেশি কনফার্মেশনের জন্য অপেক্ষা করা লাভের সম্ভাবনা (বা রেওয়ার্ডের জন্য কম রিস্ক) বাড়ে।

ধরে নিচ্ছি, আপনার লাভজনক ট্রেডিং সিস্টেম রয়েছে, ট্রেডিং প্যারালাইসিস ডেভেলপ সর্বদা আপনার রিটার্নকে নেতিবাচকভাবে প্রভাবিত করবে। এটি যুক্তিযুক্ত হতে পারে যে কিছু ট্রেডারদের জন্য কম ট্রেডিং করা ভাল জিনিস হতে পারে। তবে ওপেন ট্রেডগুলিকে অতিরিক্ত বিশ্লেষণ করা আপনার অ্যাকাউন্টের জন্য ক্ষতিকারক হওয়ার সম্ভাবনা বেশি রয়েছে।

এনালাইসিস প্যারালাইসিস বা ট্রেডিং প্যারালাইসিস কেবল এন্ট্রি সিগন্যালে ট্রেডারদের প্রভাবিত করে না। এটি বিনিয়োগকারীদের এবং ডে ট্রেডারদেরকে তাদের পজিশন থেকে বেরিয়ে আসা বা বের হওয়া থেকে বাধা দেওয়ার দ্বারা প্রভাবিত করতে পারে।

মার্কেটকে অতিরিক্ত বিশ্লেষণ করে আপনি যখন কোনো ভালো ট্রেড উপস্থাপন করেন তখন আপনি পদক্ষেপ নেওয়ার জন্য আপনার ক্ষমতাকে বাধা দিতে পারেন। ফলাফলে সুযোগ মিস। রিস্ক না নিয়ে আপনি ট্রেডিংয়ে লাভ করতে পারবেন না – রিস্কও নাই, সফলতাও নাই।

উদ্দেশ্য বিশ্লেষণের ভিত্তিতে আপনাকে আরও ভালো ট্রেড করতে সহায়তা করার জন্য নীচে কিছু জিনিস আপনি করতে পারেন বা করতে পারেন না:

বিনিয়োগ বা ট্রেডিং সম্পর্কে কখনই ইমোশনাল হয়ে উঠবেন না

ট্রেডিং হলো প্রকৃতির খুব সাইকোলজিক্যাল। আপনার আবেগকে আপনার সর্বোত্তমটি দেওয়া সহজ। এটি অনেক ট্রেডারদের জন্য সমস্যাযুক্ত হতে পারে, তবে অতিরিক্ত পজিটিভ বা নেগিটিভ অনুভূতিগুলি ক্লাউড করতে পারে আপনার রায়কে এবং আপনাকে খারাপ সিদ্ধান্ত নিতে বাধ্য করতে পারে।

ভয় হলো, ট্রেডাররা ট্রিগারটি টানতে বাধা দেয় এবং এটি কোনো (বা আরও কোনো) অর্থ হারাতে না চাওয়ার ফলে ট্রেডগুলিকে ওভার-এনালাইজের কারণে করে। এতে প্রায়শই এক নাগাড়ে বেশ কয়েকটি ট্রেডে হারতে হয়।

ভয় হলো ট্রেডিং প্যারালাইসিস সৃষ্টি করে, তবে ভয় কেবল একমাত্র ইমোশন যা ট্রেডারদেরকে প্রভাবিত করে তা নয়। নীচে আরও কিছু ইমোশন রয়েছে যা আপনার ট্রেডের উপর প্রভাব ফেলতে পারে:

# লোভ আপনাকে লম্বা লেনদেনে ধরে রাখতে পারে এবং প্রায়শই বিজয়ী ট্রেডকে হারাতে পরিণত করাতে করে। লোভ আপনাকে আপনার অ্যাকাউন্টকে ওভারট্রেড করাতে বা ওভারলাইজ করাতে পারে।

# অতিরিক্ত আত্মবিশ্বাস আপনার অ্যাকাউন্টকে ওভারট্রেডিং বা ওভারলিভারেজিংয়ের দিকেও নিয়ে যায়। এটি বেশ কয়েকটি বিজয়ের স্ট্রিংয়ের পরে হওয়ার সম্ভাবনা বেশি।
# প্রায়শই হেরে যাওয়া ট্রেডের পরে ক্রোধ ঘটে। “আপনার টাকা ফিরিয়ে পাওয়ার” প্রয়াসের ফলে এটি আপনাকে ভিত্তিহীন ট্রেডে বা ওভারলিভারেজ পরবর্তী ট্রেডগুলিতে পুনরায় প্রবেশ করাতে পারে।

এটি কেবলমাত্র কয়েকটি ইমোশন বা আবেগের নামকরণ যা ট্রেডারদের অবশ্যই মোকাবেলা করতে হবে। চেক করা হয়নি, এই ইমোশনগুলি আপনার চিন্তার প্রক্রিয়া এবং সম্ভাব্য ট্রেডের সুযোগ বা এক্সিট পয়েন্ট সম্পর্কের মতামতকে প্রভাবিত করবে। সেরা ট্রেডারদের তাদের ট্রেডের পরিকল্পনা এবং মানি ম্যানেজমেন্ট দক্ষতার সাথে মিলে গ্রেট সাইকোলজিক্যাল এবং ইমোশনাল ডিসিপ্লন রয়েছে। (চলবে…)

ফরেক্স ট্রেডিংয়ে কীভাবে এনালাইসিস প্যারালাইসিস এড়ানো যায়? পার্ট- ০২

Check Also

44 Forex Trading Tips

01. Time is your friend in the market, yet most traders make it into an …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Language »