Home / Article / ফরেক্স ট্রেডিংয়ের জন্য রিস্ক রেশিও’র সেরা রেওয়ার্ড / পুরস্কার কোনটি?

ফরেক্স ট্রেডিংয়ের জন্য রিস্ক রেশিও’র সেরা রেওয়ার্ড / পুরস্কার কোনটি?

আপনার রিস্ক রেশিও বা ঝুঁকি অনুপাতের পুরষ্কারটি যে কোনো সফল ফরেক্স ট্রেডিং পরিকল্পনার (বা সেই বিষয়ে কোনো ট্রেডিং পরিকল্পনা) একটি গুরুত্বপূর্ণ অংশ। এটি কোনও স্বেচ্ছাসেবী সংখ্যা নয় যা আপনি আরও বেশি লাভের জন্য বেছে নিতে পারেন। এটি আসলে কাজ করে থাকে।
এই নিবন্ধে, আমি আপনাকে দেখাতে যাচ্ছি যে, কেনো রিস্ক রেওয়ার্ড রেশিও আপনার ট্রেডিং সিস্টেমের অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়। আমি আপনার পুরষ্কার / ঝুঁকি লক্ষ্য বাড়াতে বা হ্রাস করার পক্ষে এবং বিপরীতে আলোচনা করতে যাচ্ছি এবং বিভিন্ন পরিস্থিতিতে কী কাজ করে সে সম্পর্কে আপনাকে কিছু ব্যবহারিক টিপস দেব।

আপনার রিস্ক রেশিও পুরষ্কার কী?
ট্রেডিংয়ে আপনার রিস্ক রেশিও রেওয়ার্ডটি আপনার প্রফিটের টার্গেট কী এবং আপনি ট্রেড প্রতি কতটুকু ঝুঁকিপূর্ণ তা বোঝানো হয়। উদাহরণস্বরূপ, আপনি যদি ১০০ পিপসের জন্য টার্গেট করছেন এবং আপনি ৫০ পিপস ঝুঁকিপূর্ণ করছেন তবে আপনার রিস্ক রেশিও পুরষ্কার ২ : ১ (১০০/ ৫০ = ২)। আপনি যে রিস্ক নিয়ে যাচ্ছেন তার দ্বিগুণ শুটিং/ লক্ষ্য করছেন।
তবে, আপনি যদি ১০০ পিপসের জন্য শুটিং করছেন এবং আপনি ১০০ পিপস্ ঝুঁকিপূর্ণ করছেন তবে আপনার রিস্ক রেশিও রেওয়ার্ডটি ১ : ১ (১০০/ ১০০ = ১) হবে। আপনি ঝুঁকিপূর্ণ একই পরিমাণে পিপগুলির জন্য শুটিং করবেন।
দ্রষ্টব্য: আপনি রিস্ক রেশিও’র জন্য যে পুরস্কারটি অঙ্কুত করেছেন তা রিস্ক রেশিও’র জন্য আপনার প্রকৃত পুরষ্কারের সমান নয়, যা ব্রেকিংভেন ট্রেডস, ট্রেলিং স্টপস, ক্লোজিং ট্রেডস শুরুতে, ইত্যাদি দ্বারা প্রভাবিত হতে পারে।

রিস্ক রেশিও থেকে আপনার পুরষ্কারের গুরুত্ব
ট্রেডিংয়ে আপনার পুরষ্কারের রেশিও’র রিস্কটি গুরুত্বপূর্ণ, কারণ এটি ১ : ১ রেশিও এবং ৫০% স্ট্রাইক রেট (জয়ের হার) সহ, আপনি এমনকি ভেঙে ফেলবেন। প্রকৃতপক্ষে, স্প্রেড ব্যয়, কমিশন এবং অন্য কোনও অপারেটিং ফিগুলির কারণে আপনার অর্থ হারাতে হবে।
তবে, ২ : ১ রেওয়ার্ড / রিস্ক রেশিও এবং ৫০% স্ট্রাইক রেটসহ আপনি প্রচুর লাভ করতে পারবেন। প্রকৃতপক্ষে, আপনি এখনও ৩৫%  স্ট্রাইক রেট (ট্রেডিং ফি গণনা না করে) লাভজনক থাকতে পারেন।


অবশ্যই, বাস্তবিকভাবে, আপনার ট্রেডিং সিস্টেমের রুলসগুলির উপর নির্ভর করে, আপনি প্রতিটি বিজয়ী ট্রেডে আপনার সম্পূর্ণ লাভের লক্ষ্যে পৌঁছাতে পারবেন না। উদাহরণস্বরূপ, কোনো বড় নিউজ ইভেন্টের আগে আপনাকে আংশিক প্রফিট নিয়ে তাড়াতাড়ি বের হতে হবে।
আপনি উপরের গ্রাফিক থেকে দেখতে পাচ্ছেন, রিস্ক রেশিওর জন্য আপনার রেওয়ার্ড যত বেশি হবে লাভজনক হওয়ার জন্য আপনার তত কম ট্রেড জিততে হবে। তাহলে শুধু চাঁদের জন্যই শুট করবেন না কেন? ১০ : ১ রেশিও’র জন্য কেন যাবেন না?

আপনার রেওয়ার্ডকে রিস্ক রেশিওর সাথে সামঞ্জস্য করার পক্ষে ও বিপক্ষে
পুরষ্কারের রেশিও’র জন্য আরও ভাল ঝুঁকির লক্ষ্যমাত্রার সুস্পষ্ট সুবিধা হলো আপনি কম জয় নিয়ে লাভজনক থাকতে পারেন। যাইহোক, আপনার লাভের লক্ষ্য যত বড়, আপনি সেই লক্ষ্যটিকে হিট করার সম্ভাবনা কম হবে (নীচের চিত্রটি দেখুন)।
উপরের উদাহরণে, আমরা আমাদের এন্ট্রি হিসাবে একটি বুলিশ ইনগালফিং ক্যান্ডেলিস্টিক প্যাটার্ন গ্রহণ করেছি। স্টপ লস স্ট্যান্ডার্ড পজিশনে। আপনি দেখতে পাচ্ছেন যে ১ : ১ এবং ২ : ১ পুরষ্কার / ঝুঁকি মোটামুটি সহজ লক্ষ্য ছিল এবং আমাদের প্রথম মেজর রেসিস্ট্যান্স পয়েন্টে যাওয়ার আগে আমরা ৩ : ১ অর্জন করতে পারতাম।
তবে, মার্কেটটি কখনই ৪ : ১ লেভেলের উপরে উঠেনি, এবং ৫ : ১ লেভেলের আগে ভালোভাবে রিভার্সড হয়েছিল। এটিও বুলিশ রিভার্সালের ব্যতিক্রমী উদাহরণ। বেশিরভাগ ট্রেড আপনার পক্ষে ৩ : ১ এ যাবে না।

ফরেক্স ট্রেডিংয়ের জন্য রিস্ক রেশিও’র সেরা রেওয়ার্ড
আপনি যে ট্রেডিং সিস্টেমটি ব্যবহার করছেন তার উপর নির্ভর করে রিস্ক রেশি ‘র পুরষ্কারটি আলাদা হতে পারে। ডে ট্রেডিং ফরেক্স লাইভে, আমরা একটি ২ : ১ রেশিও ব্যবহার করি। ইনফিনাইট প্রোসপারিটি এবং টপ ডগ ট্রেডিং সিস্টেম উভয়ই একটি স্টেপিং স্টপ লস পদ্ধতি ব্যবহার করে, তাই কোনও ঝুঁকি / পুরষ্কারের অনুপাত নেই।
আমি যখন জাপানিজ ক্যান্ডেলিস্টিক ট্রেড করি তখন আমি সাধারণত রিস্ক রেশিওর জন্য ২ : ১ পুরষ্কারকে লক্ষ্য করি। রুলসের ব্যতিক্রমও আছে। নীচের চিত্রটিতে, আপনি দুটি বিয়ারিশ হারামি ক্যান্ডেলেস্টিক প্যাটার্নগুলি দেখতে পাবেন, তারপরে বুলিশ হারামি ক্যান্ডেলেস্টিক প্যাটার্ন।
আমার মতে, হারামি প্যাটার্নগুলির সাথে কমপক্ষে একটি ৩ : ১ রেশিও’র জন্য শুট প্রয়োজন, কারণ তারা শক্তিশালী প্যাটার্ন নয়, তাই তারা শক্তিশালী সিগনালগুলির মতো প্রায়শই কার্যকর হয় না।
দ্রষ্টব্য: হারামী প্যাটার্নগুলি আপনাকে সাধারণত এমন পরিস্থিতিতে কাজ করার জন্য দুর্দান্ত রিস্ক দেয় যেগুলির কাজ করার বাস্তবসম্মত সুযোগ রয়েছে। কারণ প্যাটার্নটির ছোট ছোট দ্বিতীয় ক্যান্ডেলেস্টিক সাধারণত আপনার রিস্ককে (পিপসে) তুলনামূলকভাবে ছোট রাখে।
আপনি উপরের চিত্রটি থেকে দেখতে পাচ্ছেন যে, হারামী প্যাটার্নগুলির জন্য একটি ৩ : ১ রেশিও ভালোভাবে কাজ করে। কখনও কখনও আপনি এমনকি ছোট রিট্রেসমেন্টের সময় এই প্যাটার্ন থেকে লাভ করতে পারেন (বাম দিকে প্রথম ট্রেড লক্ষ্য করুন)।
থাম্বের একটি সাধারণ নিয়ম হিসাবে, ২ : ১ বা ৩ : ১ ফরেক্স ট্রেডিংয়ে (বা কোনো ধরণের টেকনিক্যাল ট্রেডিংয়ের ক্ষেত্রে) ভালো রেওয়ার্ড / রিস্ক লক্ষ্য। এটি আপনার ট্রেডিং সিস্টেমের উপর নির্ভর করে এবং আপনার ট্রেডিং সেটআপগুলি থেকে আপনি কী ধরণের অনুসরণের আশা করতে পারেন।
স্কাল্পিং ট্রেডাররা প্রায়শই ১ : ১ রেশিও বা তার চেয়ে কমের জন্য শুট (গুলি) চালায়। রিস্ক রেশিও’র বেশী পুরষ্কারের পরিবর্তে স্কাল্পাররা লাভের জন্য একটি হাই (উচ্চ) স্টাইকের হারের উপর নির্ভর করে। আপনি যদি রিস্ক রেশিও’র তুলনায় রেওয়ার্ডটি আরও বেশি সমন্বিত করেন তবে সেই একই স্কাল্পিং সিস্টেমগুলি কাজ করবে না। কারণ, স্কাল্পিং সেটআপগুলি সাধারণত খুব কম অনুসরণ করে।
পজিশন ট্রেডারগণ প্রায়শই ১০ : ১ রেশিও’র লক্ষ্য রাখেন। কারণ, তারা লং টার্ম ফান্ডামেন্টাল বা টেকনিক্যালগত ট্রিগারগুলির ভিত্তিতে পজিশনগুলিতে এন্টার বা প্রবেশ করেন। রিস্ক রেশিও’র জন্য আপনার পুরষ্কারটি আপনার ট্রেডিং সিস্টেমের মাধ্যমে কী ধরণের সেটআপ এবং অনুসরণ করে তা আপনাকে সরবরাহ করে তা নির্ধারণ করা দরকার।
আপনার ট্রেডিং সিস্টেমের জন্য রিস্ক রেশিও’র আদর্শ রেওয়ার্ডটি কীভাবে পাবেন? আপনি যদি নিজের ট্রেডিং পরিকল্পনা তৈরি করে থাকেন তবে আপনার জন্য কী কাজ করে তা দেখতে আপনাকে প্রচুর ব্যাক টেস্টিং এবং ডেমো ট্রেডিং করতে হবে।

Check Also

44 Forex Trading Tips

01. Time is your friend in the market, yet most traders make it into an …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Language »