Home / Article / ফরেক্সে টিকে থাকতে হলে যা জানার ও মানার প্রয়োজন

ফরেক্সে টিকে থাকতে হলে যা জানার ও মানার প্রয়োজন

ফরেক্স মার্কেট এ আপনি বছরের পর বছর টিকে থাকতে এসেছেন। এই নয় যে আপনি ৫ দিনে ১০ দিনে বা একমাসে কোটিপতি হয়ে যাবেন, তখন আর ফরেক্স করা লাগবে না। এটি ঠিক নয়, বরং এ পেশায় টিকে থাকতে হলে লং টার্ম ট্রেড এর বিকল্প নেই। কম লট+পিপ্স বেশি নিয়ে ট্রেড করুন। বেশিদিন ট্রেড ধরে রাখার চেষ্টা করুন; বিশেষ করে সাপোর্ট, রেসিস্টেন্স অথবা রিট্রেস পর্যন্ত। আশা করি সফল হবেন।

নিচে কয়টি প্রশ্ন দেয়া হয়েছে। এই প্রশ্নগুলি আপনার ক্ষেত্রেও কমন যদি আপনি নবীন হয়ে থাকেন।

* ফরেক্স কী আসলেই কঠিন?
* ফরেক্স এ আসলেই কী কন্টিনিউ প্রফিট করা যায়?  
* ফরেক্সে আমি কেন বার বার লস করি?
* আমি লাভের ট্রেড বেশিক্ষণ ধরে রাখতে পারি না কেন?
* মার্কেট কেন বার বার আমার সাথেই প্রতারণা করে?
* ফরেক্স এ ৯০-৯৫% ট্রেডার কেনো লুজার বা টিকে থাকতে পারে না?

এই প্রশ্নের উত্তরগুলো হতে পারে নিম্নরূপ-

* ফরেক্স কী আসলেই কঠিন?
ফরেক্সকে অনেকে যত কঠিন মনে করে ফরেক্স কী আসলেই অতটা কঠিন? না, সবাই যততা কঠিন মনে করে বা বলে, ফরেক্স আসলে অতটা কঠিন নয়। ফরেক্স সম্পর্কে প্রাথমিক ধারণা নিয়েই ফরেক্স থেকে ১০-২০% আয় করা যায়। আর তা করতে হলে আপনাকে জানতে হবে এবং মানতে হবে। ফরেক্সকে আমরা কঠিন করে ফেলেছি আমাদের নিজেদেরেই কৃতকর্মের জন্য। কঠিন তখনি হয়, যখন আমরা ফরেক্স-এর রুলস ফলো করতে পারি না। মূল মানি হিসেবে অনেক রিস্ক নিয়ে ফেলি তখনি ফরেক্স কঠিন হয়ে যায়। আমরা ফরেক্স সম্পর্কে অনেক পড়াশোনা করি, অনেক স্ট্রাটেজি ফলো করি কিন্তু বেশিদিন সেটা মানতে পারি না। মানতে না পারলে ফরেক্স খুব কঠিন হবে এটাই বাস্তব সত্য।

* ফরেক্স এ আসলেই কী কন্টিনিউ প্রফিট করা যায়?
মনে রাখতে হবে, ফরেক্স একটা বিজনেস। ফরেক্সকে বিজনেস হিসেবে যারা নিতে পেরেছে তারা ফরেক্স থেকে খুব ইজিভাবে কন্টিনিউ প্রফিট করে যেতে পেরেছে। আর যারা ফরেক্সকে টাকা ইনকামের মেশিন মনে করে বা করেছে তারা ফরেক্স এ কন্টিনিউ প্রফিট করা তো দূরের কথা মূল পুঁজিটাও হারিয়ে ফেলে। উদাহরণ হিসেবে আমি বলি, আপনি ব্যবসা করার জন্য মাসে ২০,০০০/- (বিশ হাজার) টাকা আয় করার জন্য পুঁজি ইনভেস্ট করেন, তাহলে সেখানে কত ইনভেস্ট করতে হয়? মিনিমাম ৫ থেকে ১০ লক্ষ টাকা, তাই নয় কী? ব্যবসার ধরণ ভেদে একটু আলাদা হতে পারে। আর আয় হবে মূলধনের ২% থেকে ৫%। ফরেক্সও সেরকম একটা ব্যবসা। তবে কেন ফরেক্স থেকে সীমাহীন আয় করার কথা ভাবেন? অল্প ইনভেস্ট করে বেশি প্রফিট কীভাবে আশা করেন? ফরেক্সকে ব্যবসার মত নিন, দেখুন কত ইজিভাবে কন্টিনিউ প্রফিট করতে পারবেন। কন্টিনিউ প্রফিট করতে বা ধরে রাখতে হলে ব্যবসার নিয়ম জানতে হবে এবং মানতে হবে। ১০-২০% আয় নিয়ে সন্তুষ্ট থাকতে হবে। যেমন- আপনি যদি ১ লক্ষ টাকা বিনিয়োগ করেন তাহলে আপনি ফরেক্স-এ টিকে থেকে সর্বোচ্চ ১০ হাজার থেকে ২০ হাজার টাকা আয় করতে পারেন অনায়াসেই। অনেকেই হয়তো এর চেয়ে বেশী আয় করে, তবে তারা এ পেশায় আজীবন টিকে থাকতে পারে না। সুতরাং টিকে থাকতে হলে এর বেশী আয়ের চেষ্টা করাই যাবে না, করলেই আপনি হিরো থেকে জিরো হয়ে যাবেন।

* ফরেক্সে আমি কেন বার বার লস করি?
ফরেক্স এ লস করার বিভিন্ন কারণ আছে। ট্রেন্ড এর বিপরীতে ট্রেড দেয়া, মানি ম্যানেজমেন্ট না মানা, স্টপ লস সঠিক যায়গায় না দেয়া, ওভার লট ব্যবহার করে একাউন্ট #ক্যাড়াব্যাড়া# করে ফেলা ইত্যাদি। ওভার লট এর উপর আবার ওভার ট্রেড করে একাউন্ট জিরো করা নতুনদের জন্য খুবই একটি ইজি ব্যাপার। সুতরাং এগুলো থেকে দূরে থেকে এবং এই ওয়েব সাইটের রুলসগুলি বুঝে মানতে পারলে ফরেক্স এ মাস শেষে অন্তত আপনি লসে থাকবেন না।

* আমি লাভের ট্রেড বেশিক্ষণ ধরে রাখতে পারি না কেন?
ফরেক্স এ ট্রেড দেয়ার আগে আমরা যত পরিকল্পনা ও চিন্তা না করি, ট্রেড দেয়ার পরে আমরা চিন্তা তার চেয়ে আরো বেশি করি। ট্রেড দেয়ার আগে আমরা বেশি ভাবি না যে, এখান থেকে আসলেই ট্রেড দেয়া ঠিক কিনা। কিন্তু ট্রেড দেয়ার পর মার্কেট একটু নেগেটিভে বা বিপরীতে গেলেই ভাবি যে, এখান থেকে ট্রেড দেয়া ঠিক হয়নি। এইজন্য সেই ট্রেড বা লাভের ট্রেড অল্প প্রফিটেই ক্লোজ করে দেই। মার্কেট তো আপ বা ডাউন হবেই, এটাই মার্কেট এর নীতি। এটা এই নয় যে, আপনি যেখান থেকে ট্রেড দিলেন সেখান থেকে, সেই সময় থেকেই মার্কেট আপনার পজিটিভ এ বা আপনার ট্রেডের দিকেই চলতে শুরু করবে। আপনার ইমোশনকে নিয়ে মার্কেট তো একটু খেলা করবেই; আপনাকে মার্কেট কনফিউসে বা দ্বিধায় তো ফেলবেই। মার্কেট দেখবে আপনি কী ধৈর্যশীল না অধৈর্যশীলদের দলে আছেন। আর ধৈর্যশীল হলে কতটা ধৈর্যশীল? আর ধৈর্য না থাকার কারণে আপনি লাভের ট্রেড বেশিক্ষণ ধরে রাখতে পারেন না। সাথে ইমোশন, সাইকোলজিক্যাল সমস্যা ও দুর্বল মাইন্ডসেট তো রয়েছেই।

* মার্কেট কেন বার বার আমার সাথেই প্রতারণা করে?
আপনি একটা ট্রেড দিলেন আর তখন থেকেই মার্কেট আপনার বিপরীতে গিয়ে স্টপ লস খেয়ে আবার মার্কেট আপনার ট্রেডের দিকেই চলতে থাকে। শুধু আপনার সাথে নয়, মার্কেট সবার সাথেই এই একই রকম আচরণ করে। এই আচরণের সাথে আপনি নিজেকে খাপ খাইয়ে নিতে পারেন না বিধায় মনে হয় আপনার সাথেই শুধু মার্কেট এরকম আচরণ করে। আপনি যেখান থেকে লস করছেন আরেকজন কিন্তু সেখান থেকেই প্রফিট নিয়ে বেরিয়ে যাচ্ছে। একটা কথা চিন্তা করেন তো, একটা মেজর কারেন্সি মার্কেট এর এভারেজ বাৎসরিক মুভমেন্ট রেঞ্জ কত? ১০০০-২০০০ পিপ্স। আমরা জানি একটা পেয়ার এক বছরে এই পিপ্স এর ভিতরে অনেক বার আপ হয়, আবার অনেক বার ডাউন হয়। আর আপনি এই মার্কেটে কি করতে এসেছেন, এটা আগে বুঝতে হবে। ব্যবসা করে টিকে থাকতে না অন্য কিছু? তাহলে মার্কেট ৫০০ পিপ্স বিপরীতে গেলে আপনি হতাশাগ্রস্থ হয়ে যান কেন? এক মাসে ৫০০ পিপ্স একদিকে যেতেই পারে। ট্রেন্ড দেখুন আর কী কারণে বিপরীতে গেলো বুঝার চেষ্টা করুন। আর এই মুভমেন্ট এ ডেইলি ট্রেন্ড এর পরিবর্তন হয়েছে কিনা দেখুন। পরিবর্তন হলে নিজের মুভমেন্টও চেঞ্জ করে নিন; আর না হলে আগের মতই ভাবুন। একটা মার্কেট এর ডেইলি ট্রেন্ড চেঞ্জ হওয়া অতটা সহজ না। চেঞ্জ হলে মার্কেট আপনাকে অনেক বোঝার সুযোগ দিবে এই বলে যে, আমি চেঞ্জ হলাম বা হব বা হচ্ছি। তবে কিসের এতো টেনশন? নিজের গন্ডির পরিধিকে বাড়ান। মার্কেটকে সবসময় ১০০০-২০০০ পিপ্স মুভমেন্ট মনে করে ট্রেড করুন। ব্যাকআপ রাখুন। লট সাইজ কম রাখুন। ১০০০ ডলার এ আমার মতে 0.১0 লট-ই ভালো। অর্থাৎ ব্যালেন্স-এর ১% এর বেশী ব্যয় করবেন না। এর বেশি যে নিবে সে তার স্ট্রাটেজি হিসেবেই ট্রেড করবে।

* ফরেক্স এ ৯০-৯৫% ট্রেডার কেনো লুজার বা টিকে থাকতে পারে না?
আগেই বলেছি, ফরেক্স একটা ব্যবসা। কিন্তু ফরেক্সকে আমরা ব্যবসা হিসেবে বিবেচনা না করে জুয়ার মত করে ভাবি। একটা পণ্যের দাম বাড়তেই পারে আবার কমতেই পারে। সুতরাং মনে করতে হবে কারেন্সিও একটি পণ্য। আর কারেন্সির দাম ১০-২০% বাড়তে বা কমতেই পারে। আপনার আশেপাশের পণ্যের কথাই বিবেচনা করুন। কাঁচামরিচ, পেয়াজ, রসুন, চিনি ইত্যাদি। এগুলো বছরে কত % বাড়ে ও কমে আপনি তা কী জানেন? ১০, ২০, ৩০, ৪০ এমনকি ৫০% পর্যন্ত এগুলো বাড়ে ও কমে। এমনকি সেফটি পণ্য হিসেবে খ্যাত পণ্য চাউল, ডাল, গম, ভুট্টা এগুলোর দামও ২০-৩০% বাড়ে অথবা কমে। এই ব্যবসা করে যদি আপনি টিকে থাকতে পারেন তাহলে ফরেক্স থেকেও আপনি আয় করতে পারবেন। শুধু কনসেপ্টটা পরিবর্তন করুন। আপনার ধারণাটা পাল্টান। এই কনসেপ্ট ৯০-৯৫% ট্রেডার নিতে পারে না বলেই ফরেক্স মার্কেটে টিকে থাকতে পারে না। খেয়াল করে দেখুন, মার্কেট কিন্তু ২-৩% মুভ করলেই ৫০% ট্রেডার নাই হয়ে যায়। আর ৫% মুভ করলে ৮০% ট্রেডার জিরো হয়ে যায়। বাকি যে ২০% ট্রেডার থাকে তাদের মধ্যেও ১০-১৫% ট্রেডার নাই হয়ে যায় আরকেটু মুভ করলে। টিকে থাকে লাস্ট বা শেষের ৫-১০% ট্রেডার। আর এই ৫-১০% ট্রেডার-ই মার্কেট এর অভিজ্ঞতা সম্পন্ন। আর এরাই সারাজীবন ফরেক্সে টিকে থাকে। এরা জানে, মার্কেট যখন তখন ১০-২০% মুভ করতে পারে। আর সেই ব্যাকআপ রেখেই এরা ট্রেড করে বলে আজীবন টিকে থাকতে পারে। বলে রাখি, EURUSD ১১০ পিপ্স মুভ করলে কারেন্সির ১% মুভ, আর ৫৫০ পিপ্স মুভ করলে তার ৫% মুভ হয়। তবে কেন এই ৫% মুভেই একাউন্ট ক্যাড়াব্যাড়া হয়। কারণটা আগে ধরতে হবে বা জানতে হবে এবং পরে মানতে হবে। লট সাইজ সে অনুপাতে সেট করে ট্রেড করতে পারলেই মার্কেট আপনাকে কিছুই করতে পারবে না। আপনি থাকবেন সেই সফল ৫-১০% এর দলে। এখন ভাবুন আপনি এই ৫-১০% এর দলে থাকবেন নাকি ১০০-৫০০ পিপ্স মুভমেন্ট এ একাউন্ট ক্যাড়াব্যাড়া করে সেই ৯০-৯৫% লুজারের দলে থাকবেন। তাহলে বুঝতেই পারছেন যে, ফরেক্স এর সফলতার চাবি আপনার হাতেই রয়েছে।

সংশোধিত

Check Also

44 Forex Trading Tips

01. Time is your friend in the market, yet most traders make it into an …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Language »