Home / Article / পিভট পয়েন্ট বাউন্স ট্রেডিং পদ্ধতি

পিভট পয়েন্ট বাউন্স ট্রেডিং পদ্ধতি

বেশিরভাগ ট্রেডার সাপোর্ট বা রেসিস্ট্যান্সের সম্ভাব্য লেভেল হিসাবে পিভট পয়েন্টগুলি ব্যবহার করেন। এটি বেশিরভাগ সফল ট্রেডারদের জন্য যোগ্যতার সাথে ট্রেড করার স্বাস্থ্যকর রুটিনের অংশ, কিন্তু কিছু ট্রেডার আসলে তাদের প্রধান সেটআপ হিসাবে পিভট পয়েন্ট ব্যবহার করেন। আমি এটিকে আমার প্রধান কৌশল হিসাবে ব্যবহার করি না, তবে আমি মাঝে মধ্যে সাফল্যের সাথে পিভট পয়েন্ট বাউন্স ট্রেডিং পদ্ধতিটি ব্যবহার করি।

পিভট পয়েন্টস কী? 
পিভট পয়েন্টগুলি মূলত ডেইলি সাপোর্ট এবং রেসিস্ট্যান্সের লেভেল যা পূর্ববর্তী দিনের প্রাইস ডাটা থেকে গণনা করা হয় এবং ডে ট্রেডিংয়ের জন্য সম্ভাব্য টার্নিং পয়েন্ট বা প্রফিট টার্গেট লক্ষ্য করে। এগুলি সাধারণত ব্যবহৃত হয় এবং দেখা হয় ডে ট্রেডারদের কাছে উপলব্ধ অন্যতম শক্তিশালী টুলস্ হিসাবে। এমনকি যদি আপনার কৌশলটি পিভটের উপর ভিত্তি করে না হয় তবে এগুলি আপনার চার্টে রাখা প্রায়শই ভাল ধারণা। একটি ভাল পিভট পয়েন্ট কৌশল আপনাকে বিপজ্জনক ট্রেড এড়াতে এবং কোনও স্ট্রাইক-রেটকে প্রায় কোনও পদ্ধতির ইম্প্রুভ বা উন্নতি করতে দেয়।

পিভট পয়েন্টগুলির সুবিধা নেওয়ার জন্য অনেকগুলি সিস্টেম ডেভেলপ করা হয়েছে, কিছু অন্যদের চেয়ে বেশি সাফল্য অর্জন করে। এখানে কাজ করে এমন একটি সাধারণ পিভট পয়েন্ট ট্রেডিং সিস্টেমের একটি সংক্ষিপ্ত বিবরণ তুলে ধরছি।

পিভট পয়েন্ট বাউন্স ট্রেডিং পদ্ধতি
একবার আপনি যখন আপনার চার্টে পিভট লেভেলগুলি প্রয়োগ করেছেন, আপনি বার বা ক্যান্ডেলেস্টিকগুলি দেখছেন এবং আপনি লো টাইম ফ্রেমের সাথে আছেন তা নিশ্চিত করুন। এই ধরণের ট্রেডের জন্য ১-৫ মিনিটের চার্টগুলি সবচেয়ে ভাল কাজ করে। বর্ণনার উদ্দেশ্যে আমরা ক্যান্ডেলেস্টিকযুক্ত ৫ মিনিটের চার্ট ব্যবহার করব।

আমরা যা খুঁজছি তা হলো এমন পরিস্থিতি যেখানে মার্কেট জোরালোভাবে একটি পিভট পয়েন্ট লেভেলের দিকে যাচ্ছে। এটি সংজ্ঞায়িত বা চিহ্নিত করার উপায়টি হলো যদি ক্যান্ডেলগুলি একটি আপট্রেন্ডে একটানা হাইয়ার লো তৈরি করে অথবা একটি ডাউনট্রেন্ডে একটানা লোয়ার হাই তৈরি করে। ধরে নেওয়া যাক আমরা এই উদাহরণের উদ্দেশ্যটির জন্য একটি আপট্রেন্ড দেখছি (নীচের চিত্রটি দেখুন)।

আমাদের প্রতিটি ক্যান্ডেলে পিভট পর্যন্ত পৌঁছাতে আরো কয়েকটি হাইয়ার লো’র সিরিজ রয়েছে এবং আমাদের যেটি অপেক্ষা করতে হবে তা হলো প্রথম ক্যান্ডেল যা পিভট পয়েন্টটি স্পর্শ করার পরে একটি হাইয়ার লো তৈরি করতে ব্যর্থ হয়। এটি আমাদেরকে একটি ভিজ্যুয়াল ইঙ্গিত দেয় যে মার্কেটের গতিবেগ পরিবর্তন হচ্ছে, যা আমাদের কাছে নিশ্চিত করে যে পিভট রেসিস্ট্যান্স হিসাবে কাজ করছে।

উপরে উল্লিখিত মানদণ্ডগুলি একবার স্থির হয়ে গেলে, আপনি এমন একটি ট্রেড স্থাপনের সন্ধান করবেন যা কোয়ালিফায়িং ক্যান্ডেলেস্টিকের নিচের অংশটি ভেঙে যাওয়ার সাথে সাথে ট্রিগার করে। এটি মার্কেটে দিক পরিবর্তনের দ্বিতীয় নিশ্চিতকরণ হিসাবে কাজ করে। পিভট লেভেলটি টাচড বা ছোঁয়ার পরে প্রাইস পৌঁছেছে আর স্টপ লসটি সর্বোচ্চ পয়েন্টে স্থাপন করা হয়েছে।

প্রফিট টার্গেট যতদূর যায়, আপনি পরবর্তী পিভট লেভেলটি লক্ষ্যবস্তু করতে পারেন। এটি আপনাকে সাধারণত তুলনামূলকভাবে স্মল রিস্কের জন্য একটি বড় রিটার্ন দেয়। আপনার ট্রেডটি আপনার দিকে চলে যাওয়ার পরে আপনার স্টপ লসটি একবার ব্রেকইভেনের দিকে নিয়ে যাওয়া উচিত। প্রত্যাশা অনুযায়ী যদি আপনার ট্রেডটি পিভট পয়েন্টে দৃঢ়তার সাথে বাউন্সিং অফ (bouncing off) বা বন্ধ না করে তবে তাড়াতাড়ি আপনার প্রফিট নেওয়ার জন্য প্রস্তুত থাকুন।

বেশিরভাগ ট্রেডিং পদ্ধতিগুলির মতো, এই কৌশলটির সাথে লক্ষ্য করার মতো একটি অতিরিক্ত বিষয় হলো, মার্কেটটি সক্রিয় এবং সুন্দরভাবে চলতে থাকলে এটি কেবল ধারাবাহিকভাবে ভাল কাজ করে। আপনি যে মার্কেটটি দেখছেন তা যদি খুব স্পষ্টভাবে চপি (choppy) এবং রেঞ্জের সীমাবদ্ধ হয়, তবে বিরতি নেওয়া বা অন্য কোনো মার্কেট বিবেচনা করা ভাল।

আমি আশা করি আপনি কীভাবে পিভট পয়েন্ট বাউন্স পদ্ধতিতে ট্রেড করবেন এই আর্টিকেলটি উপভোগ করেছেন। যতক্ষণ পর্যন্ত আপনি আপনার কষ্টার্জিত অর্থ ঝুঁকিতে আরামদায়ক (comfortable risking) না হন ততক্ষণ এই টেকনিকটি ডেমো ট্রেডিংয়ে ব্যবহার করে নিশ্চিত হন। এই সমস্ত প্রাইস এ্যাকশন ফর্মেশন এবং কৌশলগুলি, টপ ডগ ট্রেডিং পদ্ধতির (Top Dog Trading method) মতো একটি ভাল ট্রেডিং পরিকল্পনা আপনাকে আপনার পজিশনগুলি গ্রহণের জন্য সেরা ট্রেডের যোগ্যতা অর্জনে সহায়তা করতে পারে।

ট্রেড শুরু করার আগে প্রতিদিনের পিভট পয়েন্ট জেনে নিন। আপনি নিজেই পিভট পয়েন্ট বের করতে পিভট পয়েন্ট ক্যালকুলেটর ব্যবহার করতে পারেন। এজন্য আপনাকে ফরেক্স চার্ট থেকে ডে ক্যান্ডেলের হাই, লো, ক্লোজ ও ওপেন জেনে নিতে হবে।  এছাড়াও আপনি ইচ্ছে করলে পিভট পয়েন্ট ইন্ডিকেটর ব্যবহার করে প্রতিদিনের পিভট পয়েন্ট এর আপডেট চার্টেই পেতে পারেন।

Check Also

44 Forex Trading Tips

01. Time is your friend in the market, yet most traders make it into an …

2 comments

  1. আমার প্রশ্ন
    আমি ধরে নিলাম মার্কেট আপ যাচ্ছে এবং সে রি টেষ্ট মারছে কোন লেভেলে আসলে আমি এন্ট্রি নিব যে বাই যেতে পারে
    ৫০/৩৮/২৩ কি করে বুঝব যে এখন মার্কেট আপ যাবে কোন লেভেলে আসলে ধরে নিব মার্কেট সেল যাবে আপনাদের এখানে ছবি দেওয়ার কোন অপশন নাই থাকলে দিয়ে দিতাম যেন বুঝতে সুবিধা হয় আপনাদের কিন্তু কিছু করার নাই।যদি পারেন তাহলে আমাদের একটা সমাধান দিবেন আশা করি

    • ধন্যবাদ আপনার প্রশ্নের জন্য। আসলে মামুন ভাই এই আর্টিকেলটি হলো পিভট পয়েন্ট বাউন্স ট্রেডিং পদ্ধতির। আর আপনি যে প্রশ্ন করেছেন সেটি মনে হচ্ছে ফিবোনাচির প্রশ্ন। সুতরাং, আপনি ফিবোনাচির আর্টিকেলটি পড়ুন এবং প্রশ্ন করুন। ইনশাআল্লাহ উত্তর দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Language »