Home / Article / RISK MANAGEMENT

RISK MANAGEMENT

আপনি জানেন যে, কারেন্সি মার্কেটে প্রতিটি ট্রেডেই কিছুটা রিস্ক বা ঝুঁকির সংস্পর্শে আসে। সম্ভাব্য কম লস এবং প্রফিট বাড়ানোর জন্য, ট্রেডাররা রিস্ক ম্যানেজমেন্ট বা ঝুঁকি ব্যবস্থাপনার কয়েকটি পদ্ধতি ব্যবহার করেন।  ঝুঁকি ব্যবস্থাপনার কিছু প্রকার রয়েছে:

পূর্ববর্তী এ্যানালাইসিস
সবার প্রথমে, আপনার পূর্ববর্তী এ্যানালাইসিস বা বিশ্লেষণ করা উচিত।  পজিশন খোলার জন্য আপনার উদ্দেশ্যগত কারণ থাকতে হবে।  যদি কোনও ট্রেডার ফরেক্সে কী চলছে তা বুঝতে পারে তবে তিনি ভাল প্রফিটের জন্য তার সম্ভাবনা বাড়িয়ে নিতে পারেন।  পূর্ববর্তী বিশ্লেষণটি বর্তমান সংবাদের বিশ্লেষণ, দিনের হাই এবং লো নির্ধারণ এবং লং টাইমফ্রেমের বর্তমান ট্রেন্ড সনাক্তকরণ থেকে নির্ণয় করতে হবে।

ট্রেডিং প্ল্যান তৈরি
দ্বিতীয় পদ্ধতিটি হলো ট্রেডিং প্ল্যান বা পরিকল্পনা তৈরি এবং অনুসরণ করা।
প্রতিটি ট্রেডারের নিজস্ব ট্রেডিং কৌশল রয়েছে।  একজন ফান্ডামেন্টাল এ্যানালাইসিস ব্যবহার করেন, অন্যজন কেবল টেকনিক্যাল এ্যানালাইসিস ব্যবহার করেন এবং কেউ কেবল তার স্বজ্ঞাত ব্যবহার করেন।  পার্থক্য হলো প্রতিটি ট্রেডারের জন্য প্রফিট স্ট্রাটেজি।  আপনি নিজের স্ট্রাটেজি তৈরি করতে পারেন বা ইতিমধ্যে বিদ্যমান তৈরি স্ট্রাটেজিটি ব্যবহার করতে পারেন এবং এটি নিজের জন্য সামঞ্জস্য করতে পারেন।  ট্রেডার তার ভুলগুলি বিশ্লেষণ করতে পারে এবং ভবিষ্যতে সেভুলগুলি রিপিট করতে পারে না, যদি তিনি নির্দিষ্ট অ্যালগরিদম ব্যবহার করেন এবং এর রুলস বা নিয়মগুলি অনুসরণ করেন।  আর কী বা যা সাহায্য করতে পারে, তা হলো ট্রেড করার সময় ইমোশনগুলি ফলো বা অনুসরণ না করা।  যে কোনও স্ট্রাটেজি দীর্ঘমেয়াদে প্রফিটেবল বা লাভজনক হতে হবে। রিয়েল অ্যাকাউন্টে ট্রেড শুরু না করাই ভালো, কারণ তার আগে ট্রেডের স্ট্রাটেজিটি ব্যবহার করার সময় ট্রেডারের ভালো এবং স্থিতিশীল ফলাফল রয়েছে কিনা তা দেখে নিতে হবে ।
প্রতি অর্ডারে মোট অ্যাকাউন্ট ডিপোজিট বা ব্যালেন্স থেকে ৫-১৫% এর বেশি ব্যবহার করা অনুচিত বা ঠিক নয়।

আপনার ফরেক্স ঝুঁকিগুলি কীভাবে পরিচালনা করবেন?
লসের পার্সেন্টেজ নির্ধারণ করা রিস্ক ম্যানেজমেন্ট বা ঝুঁকি ব্যবস্থাপনার আরেকটি পদ্ধতি।
পদ্ধতিগুলির সারমর্ম হলো যদি ট্রেডিংয়ের সময়কালে লোকসানের মূল্যায়ন করা হয়, তবে তা আরও কার্যকর হবে।  অধিকতর, ট্রেডের বৈচিত্র্য তৈরি করা প্রয়োজন।  প্রতি অর্ডারে মোট অ্যাকাউন্ট ডিপোজিট থেকে ৫-১৫% এর বেশি ব্যবহার করা রিকমন্ডেড নয়।  এটি ভুলে যাওয়া উচিত নয় যে, অনেক কারেন্সি জোড়া একে অপরের সাথে সম্পর্কযুক্ত বা কোরিলেটেড।
ইহা ডিপোজিটে যোগ করা ভালো, যা ফ্রি ব্যবহার করা যায়।
পরবর্তী পদ্ধতিটি হলো স্টপ লস ব্যবহার করা। অর্ডার খোলার পরে আপনার স্টপ প্লেস করা উচিত। সাধারণত, স্কাল্পিং স্ট্রাটেজি ব্যবহার করার সময় এই পদ্ধতিটি প্রয়োগ করা হয় না। যদিও, স্টপ লস ছাড়াই ট্রেড করা খুব বিপজ্জনক।
এছাড়াও আপনার ভুল স্বীকার করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।  আপনি যদি কিছু ভুল করে থাকেন তবে আপনার ক্ষতিগুলি স্থির করুন এবং আপনার পরিস্থিতি বিশ্লেষণ করা উচিত। লসগুলি “বহিরাগত” চেষ্টা করার রিকমন্ডেড না। যদি লোকসানগুলি বাড়তেই থাকে এবং প্রাইস বিপরীত দিকে চলতেই থাকে তবে অর্ডারটি ক্লোজ বা বন্ধ করে দেওয়াই ভালো।

… আপনি আত্মবিশ্বাসী না হলে ট্রেড শুরু না করাটাই ভাল।
রিস্ক ম্যানেজমেন্ট বা ঝুঁকি ব্যবস্থাপনার আরেকটি পদ্ধতি যা উল্লেখ করার মতো, তা হলো ইমোশন বা আবেগ নিয়ন্ত্রণ।  আবেগ এবং লোভ কারেন্সি মার্কেটে গ্রহণযোগ্য নয়।  সচেতনতা এবং ভাল বিচার ব্যবহার করা ভাল। তবেই আপনি মার্কেটে পরিবর্তনগুলি বিশেষণে চিকিত্সা করতে পারবেন।  আপনি যদি খুব চাপ বোধ করেন, তবে ট্রেডিংয়ে ব্রেক বা বিরতি নেওয়া ভাল।  মানসিক দিকটি প্রত্যেক ট্রেডারের পক্ষে অত্যন্ত গুরুত্বপূর্ণ ফ্যাক্টর।
তদুপরি, আপনি আত্মবিশ্বাসী না হলে ট্রেড শুরু না করাটাই ভাল।  এক্ষেত্রে অর্থ হারানোর চেয়ে মার্কেট থেকে দূরে থাকাটাই ভাল।  কোনও অর্ডার ওপেন করবেন না, আপনি যদি ভাবেন যে আপনি সিগন্যালটি ইনকারেক্টলি বা ভুলভাবে বুঝতে পেরেছেন।  নির্দিষ্টকরণ এবং স্পষ্টতা ট্রেডিংয়ে খুব গুরুত্বপূর্ণ।  এক্ষেত্রে আপনি ফরেক্স মার্কেটে আপনার লাভটি পেতে পারেন।
রিস্ক ম্যানেজমেন্ট বা ঝুঁকি ব্যবস্থাপনার এই পদ্ধতি বেশ সহজ তবে কার্যকর পদ্ধতিগুলি আপনাকে লোকসান কমাতে এবং আপনার প্রফিট বাড়িয়ে তুলবে, পাশাপাশি মার্কেটে প্রাইস পরিবর্তনের বিষয়ে দ্রুত প্রতিক্রিয়া জানাবে।

Check Also

44 Forex Trading Tips

01. Time is your friend in the market, yet most traders make it into an …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Language »