Home / Article / কীভাবে ফিবোনাচি রিট্রেসমেন্ট এবং এক্সটেনশন লেভেলগুলি ব্যবহার করবেন

কীভাবে ফিবোনাচি রিট্রেসমেন্ট এবং এক্সটেনশন লেভেলগুলি ব্যবহার করবেন

আপনি আপনার ট্রেডিং-এ Fibonacci রেশিও ব্যবহার করেন? অন্যান্য টেকনিক্যাল এ্নালাইসিস টুলসগুলির মতো, ফিবোনাসি রেশিওগুলি শক্তিশালী ট্রেডিং সিগনাল ও ইন্ডিকেটর হিসেবে কাজ করে যা এর জনপ্রিয়তার কারণে আত্মপরিপূর্ণ ভবিষ্যদ্বাণী হিসাবেও কাজ করে।
প্রাইস সাপোর্ট এবং রেসিস্ট্যান্স লেভেলের মাত্রা, ভলিউম ইত্যাদি পছন্দ করে, আর ফিবোনাচি লেভেলগুলি নেতৃস্থানীয় ইন্ডিকেটর হিসেবে কাজ করে। বেশিরভাগ ট্রেডাররা ট্রেড গ্রহণের জন্য কেবলমাত্র ফিবোনাচি লেভেলগুলিই ব্যবহার করে না, বরং তাদের ট্রেডিং সিস্টেমে অন্যান্য ইন্ডিকেটরগুলির সাথে ট্রেডগুলিকে কোয়ালিফাই বা ডিসকোয়ালিফাই ঘোষণা করে।
এই আর্টিকেলে, আমি আপনাকে কিছু Fibonacci রিট্রেসমেন্ট এবং এক্সটেনশন বেসিক দেখানোর পাশাপাশি আপনার নিজের ট্রেডিংয়ে ফিবোনাচি রিট্রেসমেন্ট এবং এক্সটেনশানগুলি কীভাবে ব্যবহার করতে পারেন তা দেখানোর জন্য আলোকপাত করতে যাচ্ছি।

ফিবোনাচি রিট্রেসমেন্ট এবং এক্সটেনশন বেসিক

ফিবোনাচি রিট্রেসমেন্ট এবং এক্সটেনশনের মধ্যে প্রধান পার্থক্য হলো, ফিবোনাচি রিট্রেসমেন্টগুলি সাধারণত একটি ট্রেড এন্ট্রির ক্ষেত্রে একটি কেস করার জন্য ব্যবহার করা হয়, আর ফিবোনাচি এক্সটেনশনগুলি সাধারণত কোথায় প্রফিট নেওয়া যায় বা প্রফিট নেওয়ার সিদ্ধান্ত নির্ণয় করার জন্য এটি ব্যবহার করা হয়।
নীচের চিত্রে, আপনি একটি ফিবোনাচি রিট্রেসমেন্ট এবং এক্সটেনশন-এর উদাহরণ দেখতে পারেন। একটি বিয়ারিশ সুইং (উদাহরণস্বরূপ) এর Fibonacci retracement পরিমাপ করার জন্য, সুইং এর হাই থেকে সুইং এর লো পর্যন্ত পরিমাপ করুন। একটি বুলিশ মুভের ক্ষেত্রে Fibonacci retracement পরিমাপ, কেবল বিপরীতভাবে (লো থেকে হাই পরিমাপ) করবেন । অন্য কথায়, সুইং এর ডিরেকশন অনুযায়ী এটা পরিবর্তন করে পরিমাপ করবেন।


আপনি কোন ট্যুলটি ব্যবহার করেন তার উপর নির্ভর করে একটি ফিবোনাচির এক্সটেনশনের জন্য পরিমাপ করা পৃথক হতে পারে, তবে এটি করার সহজতম উপায় হলো নিয়মিত ফিবোনাচি রিট্রেসমেন্ট টুলটি ব্যবহার করা এবং পিছনে পরিমাপ করা (উপরের উদাহরণে প্রদর্শিত হিসাবে সুইংয়ের বিপরীতে)। এটি আপনার সম্ভাব্য প্রফিট গ্রহণের লেভেলটিকে সঠিকভাবে চিহ্নিত করে সুইংয়ের দিকে একটি ফিবোনাচি প্রক্ষেপণ তৈরি করে।
দ্রষ্টব্য: মেটাট্রেডার ৪ প্ল্যাটফর্মটি ডিফল্ট ফিবোনাচি retracement টুলে ১২৭.২ এক্সটেনশন লেভেলটি অন্তর্ভুক্ত করে না, সুতরাং আপনি যদি সেই লেভেলটি ব্যবহার করতে চান তবে আপনাকে অবশ্যই ট্যুলটির বৈশিষ্ট্যগুলিতে ১.২৭২ সংযুক্ত করতে হবে।

ফিবোনাচি রিট্রেসমেন্টস-এর ব্যবহার

উল্লেখিত, বেশিরভাগ ট্রেডাররা কোয়ালিফাই ট্রেড এন্ট্রিগুলির জন্য ফিবোনাচি রিট্রেসমেন্ট ব্যবহার করেন। যদি রিট্রেসমেন্টটি কেবল ২৩.৬ লেভেল বা তার চেয়ে কমে লেভেলে নেমে আসে, তবে আরও একটি retracement হওয়ার সম্ভাবনা রয়েছে। একটি খুব গভীর retracement (একটি ৬১.৮ লেভেলের তুলনায় retraces আরো বেশী) প্রায়শই একটি চিহ্ন যে প্রাইস মূল সুইংয়ের দিকে কন্টিনিউ চালিয়ে যাওয়ার বা অগ্রসর হওয়ার সম্ভাবনা নেই।


আপনি যদি কোনও পদক্ষেপে retracement–এ কোনও ট্রেডে এন্ট্রির অপেক্ষায় থাকেন তবে এমন একটি সুইট স্পট রয়েছে যাতে আপনি প্রাইসের বাউন্স দেখতে পাবেন এবং আশা করবেন মূল ডিরেকশনটি অবিরত রাখতে। সেই সুইট স্পটটি প্রায় ৩৮.২ লেভেল থেকে ৬১.৮ লেভেল পর্যন্ত রয়েছে।
দ্রষ্টব্য: ৫০.০ লেভেলটি কোনও ফিবোনাচি রেশিও নয়, তবে সাধারণত এই পরিমাপগুলিতে অন্তর্ভুক্ত থাকে কারণ প্রাইসটি রিভার্স করে এতো ঘন ঘন ৫০%  retracement পর্যায়ে।


আমি আরও উল্লেখ করছি যে, ফিবোনাচি retracements এ সাধারণত একা ট্রেডে প্রবেশ করতে ব্যবহৃত হয় না। বরং, তারা কেস (বা যোগ্য) সম্ভাব্য এন্ট্রি তৈরির জন্য ট্রেডিং পরিকল্পনায় অন্যান্য বিষয়গুলির সাথে একত্রে ব্যবহৃত হয়।
বোনাস: আমার ফ্রি পিডিএফ বুক ডাউনলোড করুন (এই আfর্টিকেলের নীচে বইটির লিঙ্ক দেয়া থাকবে), এটি একটি লাভজনক ফিবোনাচি রিট্রেসমেন্ট ট্রেডিং স্ট্রাটেজি। এই বিশদ প্রতিবেদনে আপনি সঠিক এন্ট্রি পদ্ধতি, স্টপ লস এবং প্রফিট গ্রহণের রুল, আমার ফিবোনাচি রিট্রেসমেন্ট ট্রেডিং স্ট্র্যাটেজি এবং আরও অনেক কিছু শিখতে পারবেন ।
উপরের উদাহরণে, আপনি একটি ফিবোনাচি রিট্রেসমেন্ট দেখতে পাচ্ছেন যা আঁকানো হয়েছিল যখন প্রাইসটি প্রায় ৫০% লেভেলে নেমে আসে। এটি নিজস্বভাবে ট্রেডে এন্ট্রির যোগ্যতা অর্জনের পক্ষে যথেষ্ট হবে না, তবে retracement পূর্ববর্তী মার্কেট কাঠামোর (পূর্ববর্তী হাই) কাছাকাছি সাপোর্ট পেয়েছিল।
উপরের উদাহরণে, সাপোর্ট লেভেল এবং ফিবোনাচি retracement লেভেল উভয়ই লিডিং বা শীর্ষস্থানীয় ইন্ডিকেটর। ট্রেডাররা প্রায়শই ল্যাগিং বা পিছিয়ে থাকা ইন্ডিকেটরগুলিও এর সাথে সংযুক্ত করেন। যেমন, stochastic oscillator, RSI, MACD ইত্যাদিতে overbought / oversold কন্ডিশন সার্চ বা অনুসন্ধান করেন বা এমনকি এই নির্দিষ্ট ফিবোনাচি লেভেলে hidden divergence ঘটেছে কিনা তা খুঁজে দেখেন।

ফিবোনাচি এক্সটেনশনগুলির ব্যবহার

ফিবোনাচি এক্সটেনশানগুলি সাধারণত ভালো প্রফিট নেওয়ার প্রজেক্টের জন্য ব্যবহৃত হয়। কিছু ট্রেডার হারমনিক প্যাটার্নগুলির মতো নির্দিষ্ট এডভান্সড ট্রেডিং স্ট্রাটেজিগুলিতে যোগ্যতা অর্জনের জন্য ফিবোনাচি এক্সটেনশনগুলিও ব্যবহার করেন।
১২৭.২ এবং ১৬১.৮ এক্সটেনশন লেভেলগুলি প্রফিট গ্রহণ বা স্কেল আউট করার জনপ্রিয় স্থান। ট্রেডার হিসাবে, আপনি প্রাইসটি ১০০.০ লেভেলের (সর্বাধিক সাম্প্রতিক হাই/লো) পৌঁছানোর আগে আপনার স্টপ লসটি ব্রেকইভেনে নিয়ে যেতে পারেন এবং তারপরে ১২৭.২, ১৬১.৮ ইত্যাদি স্কেল আউট করতে পারেন।


যেমনটি আমি আগেই বলেছি, ফিবোনাচির এক্সটেনশনের প্লট করার সহজতম উপায় হলো নিয়মিত ফিবোনাচি রিট্রেসমেন্ট টুল দিয়ে পিছনে (প্রাইস সুইং-এর বিপরীতে) পরিমাপ করা। উপরের বুলিশ সুইং-এ, আমি সুইং এর হাই থেকে সুইংয়ের নীচে পরিমাপ করেছি।
দ্রষ্টব্য: আপনি যদি কোনও ফিবোনাচি এক্সটেনশন / এক্সপানশন টুল ব্যবহার করার সিদ্ধান্ত নেন, তবে আপনি প্রাইসের সুইং দিয়ে মাপছেন এবং তারপরে আপনার স্টার্টিং পয়েন্টে ফিরেছেন তা নিশ্চিত করুন। এটি সঠিকভাবে ব্যবহার করছেন কিনা তা নিয়ে যদি আপনি অনিশ্চিত থাকেন, তবে কেবলমাত্র আপনার লেভেলগুলি আমার উপরে উল্লিখিত পছন্দসই পদ্ধতির লেভেলের সাথে তুলনা করুন।
ফিবোনাচি রিট্রেসমেন্ট এবং এক্সটেনশন লেভেলের ব্যবহার শক্তিশালী এবং সুস্পষ্ট প্রাইসের পরিবর্তনের পরে সবচেয়ে ভালো কাজ করে। যেখানে কিছুই নেই সেখানে ট্রেড সন্ধান করে জিনিসগুলিকে জোর করার চেষ্টা করবেন না।
অন্যান্য মার্কেট ইন্ডিকেটরগুলির মতো, ফিবোনাচি রিট্রেসমেন্ট এবং এক্সটেনশন লেভেলগুলি কেবল একটি টুল। যদি আপনি ইতিমধ্যে ট্রেডিংয়ে ভালো না হন বা ভালো ট্রেডার না হন তবে এগুলি ব্যবহার করে আপনাকে জাদুকরভাবে বা আশ্চর্যজনকভাবে একজন ভালো ট্রেডার বানাবে না। যাইহোক, অন্যান্য মার্কেটের কারণগুলির সাথে এগুলি ব্যবহার করে আপনাকে কিছু খারাপ ট্রেড ফিল্টার করতে সহায়তা করতে পারে, যা কোনো ট্রেডারের পক্ষে ভালো জিনিস।
সর্বদা ব্যাকটেস্ট এবং ডেমো ট্রেড-এ এটি পরীক্ষা বা প্র্যাকটিস করবেন আপনার লাইভ ট্রেডিংয়ে repertoire এ যুক্ত করার আগে।আর কোনও নতুন ট্রেডিং টেকনিকগুলির বিষয়ে নিশ্চিত হয়েই তা রিয়েল ট্রেডে ব্যবহার করবেন।

free download book

The_Truth_About_Fibonacci_Trading 

Check Also

44 Forex Trading Tips

01. Time is your friend in the market, yet most traders make it into an …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Language »