Home / Article / এভাবে আর কত একাউন্ট জিরো করবেন?

এভাবে আর কত একাউন্ট জিরো করবেন?

ফরেক্স হলো বৈদেশিক মুদ্রার অলাইনভিত্তিক অন্যতম একটি আয়ের মাধ্যম। এর বিভিন্ন সুবিধা থাকায় সারা পৃথিবীর জনসাধারণ এর দিকে ঝুঁকে পড়ছে। অনেকে জেনে বা না জেনে ফরেক্সে বিনিয়োগ করছে। কিন্তু এখান থেকে বেশীরভাগ লোকই সফলতা অর্জন করতে পারছে না ট্রেডারদের মূল কিছু সমস্যার কারণে। আমি আজ এই আর্টিকেলে আমার পরিচিত এমন ২ জন ট্রেডারের একাউন্ট অ্যানালিসিস করবো, যারা ফরেক্স পেশায় দীর্ঘদিন ধরে আছে। কিন্তু তাদের কিছু সমস্যার কারণে ফরেক্স এ তারা গেইন করতে পারছেনা।
ফরেক্স হলো একটি ব্যবসা। দুনিয়ার যেকোনো ব্যবসার কিছু নিয়ম-কানুন রয়েছে; যেগুলোর নিয়ম-কানুন তৈরি করেছে সেই ব্যবসার উদ্ভাবকরা। কারণ যে জিনিস বা বস্তু গবেষকরা তৈরি করেছে সে নিজেই জানে এটা কীভাবে ব্যবহার করতে হবে। অন্য একজন যদি সেই জিনিসের নিয়ম-কানুন না জেনে ব্যবহার করে তাহলে অবশ্যই সে পারার কথা নয়। সে যদি না জেনে না শিখেই সেটা ব্যবহার করতে যায় তাহলে তার ক্ষতি হবে। আপনি যদি কোনো ব্যবসা সেই ব্যবসার নিয়ম-কানুন না মেনে করতে চান তাহলে আপনি সেই ব্যবসায় টিকে থাকতে পারবেন না। অথবা আপনি যদি নিজেই নিয়ম-কানুন তৈরি চান তাহলেও তা পারবেন না। তবে আপনি নিয়ম-কানুন তৈরি করতে পারবেন না ঠিকই কিন্তু নতুন করে কৌশল তৈরি করতে পারবেন। আর সেই কৌশল দিয়ে অন্যের চেয়ে আপনার ব্যবসাকে এগিয়ে নিতে পারবেন। তেমনি ফরেক্সও এমন একটি বিষয়। আপনি ফরেক্সে সফলতা চান, কিন্তু সফল নিয়ম-কানুন মানতে চান না; তাহলে আপনি কোনদিনই এখানে টিকতে পারবেন না। আপনি যত সময়ই এ পেশায় ব্যয় করেন না কেন বা অভিজ্ঞ হোন না কেনো এতে কোন লাভ হবে না যতক্ষণ পর্যন্ত না আপনি এর রুলস না মানতে পারবেন।
এখন আসি, ফরেক্স আমাদের বন্ধু না শত্রু। আপনিই বলেন, এর উত্তর কী হবে?
ফরেক্স আমাদের বন্ধু নয়, বরং শত্রু। ফরেক্স ব্রোকারও আমাদের বন্ধু নয়, শত্রু। কেউই চায় না, আপনি এখান থেকে আয় করুন। কারণ আপনি যদি এখান থেকে আয় করতে চান তাহলে তো অন্য ট্রেডারদের লস খেতে হবে। আর কেউই তো লস করতে চায় না। ফরেক্স হলো প্রতিযোগিতার মার্কেট। সারা পৃথিবীর ট্রেডাররা উন্মুখ হয়ে আছে আপনাকে লস করানোর জন্য । আপনি লস করলেই তাদের প্রফিট। আপনি প্রফিট করলেই তাদের লস। তাই বলে ভাববেন না যে, তারা আপনার নিকট থেকে জোর করে নিচ্ছে বা নিবে। আপনি ভুল ট্রেড দিয়েছেন বিধায় লস হচ্ছে, ফলশ্রুতিতে তারা লাভবান হচ্ছে। তারা ট্রেডার হোক বা ব্রোকার হোক না কেন। মার্কেট মেকার ব্রোকারও আপনার বিপরীতে ট্রেড এন্ট্রি নিয়ে লাভবান হয়। তাই এই মার্কেটে টিকে থাকতে হলে আপনাকে তাদের চাইতেও বেশী কৌশলী হতে হবে, তাহলেই আপনি প্রফিট করতে পারবেন।
যাই হোক মূলকথায় ফিরে আসি, ফরেক্স যদি আপনার বন্ধু হতো তাহলে আপনি ট্রেড দিলেই প্রফিট হতো। কিন্তু আপনি ট্রেড দিলেই উল্টোদিকে চলতে শুরু করে। (সরি, আমি শুধু এখানে নবীন ট্রেডারদের বা যারা সফলতা পায় নি তাদের নিয়ে কথা বলছি; অভিজ্ঞরা কিছু মনে করবেন না।) আপনার শত্রুর নিকট থেকে যদি কিছু পেতে চান তাহলে আপনাকে সে দিতে চাইবে না। বরং কৌশলে তার কাছ থেকে আপনার পাওনা আদায় করে নিতে হবে হবে। আপনার শত্রুর নিকট থেকে কিছু না পেয়ে তার উপর রাগ করলেন বা উত্তেজিত হলেন, তাহলে সেখানে কী পরিস্থিতি হতে পারে? হয়তো মারামারি, খুনাখুনিও হবে। তা যদি সত্যি হয় তাহলে পরবর্তীতে আপনাকে মামলায় পড়তে হবে, আর যদি দোষী সাব্যস্ত হোন তাহলে তো ফাঁসিও হতে পারে আপনার। তেমনি ফরেক্সে আপনি পরপর কয়েকটি ট্রেডে লস করলেন, তখন আবেগ বা ইমোশনকে কন্ট্রোল করতে না পেরে রাগ করে বা উত্তেজিত হয়ে ফরেক্স এর কোন রুলস না মেনে আপনার ব্যালেন্সের দিকে লক্ষ্য না করে হিতাহিত জ্ঞানশূন্য হয়ে বড় ধরনের রিস্ক নিলেন, আর রিস্ক নিয়ে ধপাস করে পুরো একাউন্টটাই ফেলে দিলেন বা জিরো করলেন। আমি আসলে আপনাদের যা বলতে চাচ্ছি আপনারা তা অবশ্যই বুঝতে পেরেছেন। আমি উদাহরণ দিয়ে বুঝাতে চেষ্টা করেছি। সাধারণত সব ট্রেডারদের ক্ষেত্রে এমনই হয়।
ফরেক্স থেকে ঝরে পড়ার মূল কারণ মাত্র কয়েকটি। এর মধ্যে অন্যতম হলো- লোভ ও ভয়, কারণ ফরেক্সে লোভ হাতছানি দিয়ে ডাকে। আর ব্যালেন্সের চেয়ে অতিরিক্ত রিস্ক নেয়া, রিস্ক ম্যানেজমেন্ট না মানা, আবেগ বা ইমোশনকে কন্ট্রোল করতে না পারা এবং সাইকোলজিক্যাল প্রবলেম চিহ্নিত না করাও একাউন্টকে জিরো করা বা সফলতা অর্জনের পথে অন্যতম অন্তরায়।

এই দুইজন অভিজ্ঞ ট্রেডার হলেও তাদের মধ্যে উপরোক্ত দোষগুলি থাকায় তাদের একাউন্ট বার বারই জিরো হয়। যদিও তাদের একাউন্টের ব্যালেন্স খুবই নগন্য। কিন্তু কারও মধ্যে যদি দোষ থাকে তাহলে তার কাছে ছোট একাউন্টও যা হয়েছে, বড়ও একাউন্ট তাই হবে। হিস্টোরিতে দেখেন, প্রথমে একজন ট্রেডার ৪০ ডিপোজিট করেছে। তারপর ছোট ছোট ট্রেড নিয়ে প্রফিট করে টিকে ছিলো। কিন্তু পরক্ষণেই .১০ লট নিয়ে ৩৩ ডলার একটি ট্রেডেই লস করে জিরো হয়ে গিয়েছে। .১০ সেন্ট ট্রেড নিতে গেলে ফরেক্স এর রুলস অনুযায়ী তার ব্যালেন্স থাকতে হবে ১০০০ ডলার। অর্থাৎ ১% রিস্ক নিয়ে ট্রেড করতে হবে। সর্বোচ্চ একটি একাউন্টের ব্যালেন্সের ৩% এর বেশী রিস্ক নেওয়া যাবে না। ৩% রিস্ক নিলেও তার ব্যালেন্স দরকার ছিলো ৩৩৩ ডলার। কিন্তু সে ৪০ ডলার ডিপোজিট নিয়ে কত বড় রিস্ক নিয়েছে। ফরেক্স মার্কেট হলো অনিশ্চয়তার মার্কেট। আপনি ট্রেড দিলেই প্রফিট হবে না। আপনার ট্রেডের বিপরীতে সে কিছুক্ষণ দৌড় দিবে, তারপর তার দৌড় শেষ হলে আবার তার নিজের গন্তব্যের দিকেই ফেরত আসবে। কিন্তু তার ফেরত আসতে আসতে আপনি শেষ হয়ে যাবেন। আপনাকে খেয়ে তার পেট ভর্তি হলে সে চুপচাপ থাকবে। আর যদি আপনি রুলস মেনে ট্রেড নিতেন তাহলে তার ক্ষমতাও নেই যে, সে আপনাকে শেষ করে দিবে বা খেয়ে ফেলবে। আর যখন মার্কেট আগের জায়গাতেই আসে তখন আপনার আফসোসের শেষ থাকে না। হায়! যদি অতবড় লট না নিতাম তাহলে এখনতো প্রফিট হতো এবং একাউন্টও জিরো হতো না। কিন্তু মাছ হাত থেকে পানিতে ছেড়ে দিয়ে আফসোস করে তো লাভ হবে না। সে তখন তার ভুল বুঝতে পেরে মনে মনে ভাবে, এবার আর ভুল করবো না। এক সেন্ট করেই ট্রেড নিবো।


সে দ্বিতীয় বার ৩০ ডলার ডিপোজিট নেয়ার সময় আমাকে বলেছিলো, আর বড় লট নিবো না। এটা শুনে আমার ওয়াইফ যেও কিনা একজন ফরেক্স ট্রেডার তার মন্তব্য হলো, “ফরেক্স ট্রেডাররা কেউই তার ট্রেডের ক্ষেত্রে কথা রাখে না।” আসলে তাই সত্যি হলো। তার দ্বিতীয় হিস্টোরিতে দেখেন, কীভাবে আবারও সে তার ব্যালেন্সের অতিরিক্ত রিস্ক নিয়ে ট্রেড করে লস করে একাউন্ট জিরো করেছে।
অন্য আরেকজন ট্রেডার ২০ ডিপোজিট নিয়ে প্রচুর স্ক্যাল্পিং করেছে। ২০ থেকে সে আরো ২০ প্রফিট করে ব্যালেন্সকে ৪০ এ উন্নীত করেছিলো। কিন্তু পরক্ষণেই সে লোভে পড়ে আরো প্রফিট করতে গিয়ে বড় লট নিয়ে ২/৩টি ট্রেডেই ধরা খেয়ে অবশেষে একাউন্টকে জিরো করেছে। তার ব্যালেন্সে ৪০ হওয়ার পর ২০ উইথ্রড্র অর্ডারও করেছিলো, কিন্তু সে উইথ্রড্র পর্যন্ত অপেক্ষাও করেনি। উইথ্রড্র হওয়ার আগেই জিরো করেছে। সেজন্য আপনাকে প্রফিটের ব্যালেন্স অন্য আরেকটি একাউন্টে ইন্টারন্যাল ট্রান্সফার করে উইথ্রড্র দিতে হবে। সে যদি তাই করতো তাহলে তার ২০ লস হতো। মূল ব্যালেন্স ২০ থেকে যেতো।

আসলে আপনি অভিজ্ঞ ট্রেডার হোন আর নবীন ট্রেডার হোন আপনাকে ফরেক্সে সফলতা অর্জন করতে হলে আগে ধৈর্য ধরে টিকে থাকতে হবে। আর আপনাকে টিকে থাকতে হলে ফরেক্স এর রুলস মানতে হবে। আপনি যদি টিকে থাকতে পারেন তাহলে আপনি ফরেক্স থেকে আয় করতে পারবেন। নচেৎ আপনাকে শুধু ব্যয়ই করতে হবে, আয় করতে পারবেন না। বারবার ডিপোজিট করবেন আর আগের লস তুলতে যাবেন, তাহলে কোন লসই রিকভার হবে না। প্রতিশোধ নিতে গিয়ে আপনি বারবার ধরা খাবেন, কারণ ফরেক্স থেকে প্রতিশোধ নেওয়া যায় না। আপনাকে কৌশল করে ফরেক্স থেকে প্রতিশোধ নিতে হবে, আর সেটা একদিনেও পারবেন না। আপনি আপনার ব্যালেন্সের ২০% গেইন করুন প্রতিমাসে। তাহলে ১ বছর, ২ বছর, ৩ বছর পরে হলেও আপনার পুরো লস রিকভার করতে পারবেন ইনশাআল্লাহ। কিন্তু সেটা একদিনে করতে গেলে আপনি কোনদিনই প্রফিটের মুখ দেখতে পারবেন না।
আমি শুধু ২ জন পরিচিত ট্রেডার-এর একাউন্ট উদাহরণ হিসেবে দেখালেও এরকম ভুড়ি ভুড়ি ট্রেডার রয়েছে যাদের বেলায়ও একই ঘটনা ঘটছে বা ঘটে। এ দুইজন শুধু তাদের প্রতিচ্ছবি। তাই বিশেষ করে নবীন ট্রেডাররা যদি এ রকম ঘটনা না ঘটাই, তাহলেই এ পেশায় তারা সফলতা পাবেই বলে আমি মনে করি। আর এজন্য আমার এ ওয়েবসাইটের সবকিছু মনোযোগ দিয়ে পড়বেন বিশেষ করে ফরেক্স টিপস্ এ প্রদত্ত রুলসগুলি ফলো করবেন অবশ্যই।

Check Also

44 Forex Trading Tips

01. Time is your friend in the market, yet most traders make it into an …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Language »