Home / Article / সোয়াপ মুক্ত বা ইসলামিক অ্যাকাউন্ট

সোয়াপ মুক্ত বা ইসলামিক অ্যাকাউন্ট


সোয়াপ-মুক্ত অ্যাকাউন্ট সেই সব ট্রেডারদের জন্য যারা তাদের ধর্মীয় বিশ্বাস থেকে সোয়াপ গ্রহণ করে না। এই ধরনের অ্যাকাউন্টের আরেক নাম হল: ইসলামিক অ্যাকাউন্ট।ইসলাম ধর্ম অনুসারে, কোন ব্যবসায়িক লেনদেনের ক্ষেত্রে এক পক্ষ অপর পক্ষকে সুদ প্রদান বা গ্রহণ করা নিষিদ্ধ।
এখন আমরা জেনে নিই সোয়াপ ও রোলওভার সম্পর্কে:
রোলওভার (রোলওভার সোয়াপও বলা হয়ে থাকে) হচ্ছে একদিনের ট্রেডকে অন্য দিনে স্থানান্তর করার একটি প্রক্রিয়া। ট্রেডার যদি একদিনের বেশী কোন পজিশন ওপেন রাখে, তাহলে সে খরচ দেবে অথবা পাবে, যা ইন্টারেস্ট রেটের ওপর নির্ভর করবে।
মনে রাখবেন যে এক ইউনিট বেস কারেন্সি কিনতে কতো কোট কারেন্সি প্রয়োজন ফরেক্স মার্কেটে তা চিত্রিত করে। ট্রেডার আরেক কারেন্সি ক্রয় করতে অর্থ ধার নেয়, ধার করা অর্থের ওপর ইন্টারেস্ট দিতে হয় এবং ক্রয় করা কারেন্সির ওপর ইন্টারেস্ট পাওয়া যায়। অন্য কথায়, আপনার পজিশনের ওপর আপনি যে কারেন্সি কিনেছেন তার ওপর ইন্টারেস্ট পাবেন, এবং যে কারেন্সি সেল করেছেন তার ওপর আপনি ইন্টারেস্ট দেবেন। বেশীরভাগ ব্রোকারই রোলওভার প্রক্রিয়া অটোমেটিক সম্পন্ন করে থাকে দিনের শেষে ওপেন পজিশন ক্লোজ করে, এবং সাথে সাথে পরবর্তী দিনের জন্য একই পজিশন ওপেন করে।
চলুন একটি উদাহরণ দিয়ে দেখই। প্রত্যেক সেন্ট্রাল ব্যাংক ইন্টেরেস্ট রেট নির্ধারণ করে এবং এসকল রেট একে অপরের চেয়ে অতি মাত্রায় ভিন্ন থাকে। উদাহরণস্বরূপ, ধরুন নিউজিল্যান্ড ডলারের ইন্টারেস্ট রেট ইউএস ডলারের চেয়ে বেশী। আপনি যদি NZD/USD বাই করেন, তাহলে আপনি এনজিডি এবং ইউএসডির ইন্টারেস্ট রেটের পার্থক্য যা হয় তা অর্জন করবেন অথবা কথায়-বলে সোয়াপ যা আপনি প্রতিদিন পাবেন ট্রেড পরের দিন পর্যন্ত ওপেন রাখলে। কিন্তু, আপনি যদি NZD/USD সেল করে থাকেন, তাহলে প্রতিদিন অর্ডার ধরে রাখার জন্য আপনাকে সোয়াপ প্রদান করতে হবে।

ইসলামী শরীয়াহ্ মতে সুদ প্রদান ও গ্রহণ সাধারণভাবে নিষিদ্ধ নয়; বরং কঠোরভাবে নিষিদ্ধ। হাদীস অনুসারে, সুদের ৭০ প্রকার গুনাহ রয়েছে। সর্বনিম্ন পর্যায়ের গুনাহ হলো, মায়ের সাথে জিনা করার সমপরিমাণ। কিয়ামতের দিন সুদ গ্রহণকারীদের একটি রক্তের নদীতে ফেলে দেওয়া হবে। সে যখন সেখান থেকে উঠে যেতে চাইবে, তখন তাকে পাথর মেরে আবারও নদীতে ফেরত দেওয়া হবে। অর্থাৎ, তাকে নদী থেকে উঠতেই দেওয়া হবে না। এ থেকেই বুঝা যায়, সুদের পরিণাম কত ভয়াবহ হবে। তাই আমাদের সুদমুক্ত ব্যবসা করতে হবে। ফরেক্স যেহেতু একটি ব্যবসা তাই এখানেও সুদমুক্ত একাউন্টে ট্রেড করতে হবে।
ইসলামিক অ্যাকাউন্ট বা সোয়াপ-মুক্ত অ্যাকাউন্টে যে কোন মুদ্রা জোড়া ট্রেড করা যায়। যদি এই অ্যাকাউন্টে ক্যারি ট্রেড করা হয়, তাহলে এই অ্যাকাউন্টের স্বত্ত্বাধিকারী কোন অর্থ উপার্জন করে না। মুসলিম ধর্ম অনুসারীদের জন্য ইসলামিক অ্যাকাউন্ট প্রদান করা হয়েছে কারণ সোয়াপ এবং সুদ গ্রহণ ইসলাম ধর্ম বিরোধী যা আগেই বলা হয়েছে।
সোয়াপ মুক্ত অ্যাকাউন্টের স্বত্ত্বাধিকারীরা প্রয়োজন অনুযায়ী পজিশন খোলা রাখতে পারে। এক্ষেত্রে লেনদেনের ফলাফল নির্ভর করে শুধুমাত্র একটা নির্দিষ্ট সময়ের মুদ্রা হারের পরিবর্তনের উপর।
আপনি সোয়াপ লং এবং সোয়াপ শর্ট আপনার ব্রোকারের ওয়েবসাইটে দেখতে পারেন। ট্রেডিং টার্মিনাল অটোমেটিক সকল সোয়াপ গণনা করে এবং আপনাকে তার রিপোর্ট দেখায়।
সোয়াপ-মুক্ত অ্যাকাউন্টের এই বিশেষত্বের কারণে ইসলামিক দেশসমূহে এবং বিশ্বজুড়ে “ফরেক্স ইসলামিক অ্যাকাউন্ট” অনেক জনপ্রিয়তা অর্জন করেছে। এটা অনেক ফরেক্স ব্রোকার বিনামূল্যে সোয়াপ-মুক্ত সেবা প্রদান করে থাকে। সেজন্য একেক ব্রোকারের নিয়ম একেক রকম। কোনো কোনো ব্রোকারে একাউন্ট ওপেন করার সময় সোয়াপ ফ্রি নির্বাচন করতে হয়। আবার কোনো কোনো ব্রোকারে একাউন্ট ওপেন করার পর ই-মেইলে আবেদন করতে হয়। তবে সেক্ষেত্রে তাকে মুসলিম হতে হবে। একবার আমার এক মহিলা মুসলিম শিক্ষার্থীর নাম দেখে তারা অমুসলিম ভেবে সোয়াপ মুক্ত অ্যাকাউন্ট করতে অস্বীকার করেছিল। তার নাম এনআইডিতে বাংলায় ছিলো- আঞ্জুয়ারা, কিন্তু ইংরেজিতে ছিলো Anguara. যেটার উচ্চারণ দেখে তারা হয়তো অমুসলিম ভেবেছিলো। আবার আবার কোন কোন ব্রোকারে মসজিদের বা সরকারি কোন প্রতিষ্ঠান থেকে মুসলিমের প্রত্যয়ন পত্র দাখিল করতে হয়। তাই অনেক ব্রোকারেই “ইসলামিক অ্যাকাউন্ট” নামে সরাসরি অ্যাকাউন্ট নেই। তবে আমি নিজে এবং আমার শিক্ষার্থী ট্রেডাররা যে ব্রোকারে ট্রেড করে সেই ব্রোকারে সরাসরি “ইসলামিক অ্যাকাউন্ট” নামে একাউন্ট রয়েছে।

Check Also

44 Forex Trading Tips

01. Time is your friend in the market, yet most traders make it into an …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Language »