Home / Article / ফরেক্স মার্কেট ও জুয়ার মধ্যে পার্থক্য

ফরেক্স মার্কেট ও জুয়ার মধ্যে পার্থক্য

ফরেক্স মার্কেট সম্পর্কে অনেকেই এমন ধারণা পোষণ করে থাকেন যে, এটা জুয়া। কিন্তু এ বিষয়ে তাদের কাছে কিছু অকল্পনীয় ও উদ্ভট যুক্তি আছে, যা সম্পূর্ণ অজ্ঞতার পরিচয় বহন করে। চলুন এ বিষয়ে আলোচনা করি:
ফরেক্সকে বলা হয় Trading Market আর ট্রেডিং বলতে বুঝানো হয় Buy & Selling. অর্থাৎ যেখানে ক্রয়-বিক্রয় করা হয়। এবার আসুন আমরা দেখি ফরেক্স মার্কেটে কী কেনা-বেচা হয়?
০১) মুদ্রা
০২) খনিজ পদার্থ
০৩) UK শেয়ার
০৪) US শেয়ার
এবার আসুন জেনে নিই ক্রয়-বিক্রয় কীভাবে হচ্ছে?
ক্রয়-বিক্রয় বুঝার ক্ষেত্রে আমরা প্রাথমিক পর্যায়ে মুদ্রা নিয়েই আলোচনা করি। দেখুন আমাদের সামনে দুটি মুদ্রার একটি যুগল রয়েছে, যেমন EUR/USD.
যখন আপনি buy বা long position take করেন তখন আপনি কী করছেন?
আপনি EURO buy করছেন, বিপরীতে US dollar বিক্রি করছেন। আর যখন আপনি sell বা short position take করছেন তার মানে আপনি EURO sell করছেন; বিপরীতে US dollar buy করছেন। long position এর ক্ষেত্রে প্রত্যাশা US dollar এর বিপরীতে EURO price increase হোক, short position এর ক্ষেত্রে প্রত্যাশা EURO price falling এর মাধ্যমে US dollar strong হোক। এখন এই দুই প্রকারের ট্রেড সরাসরি currency market এ কার্যকর হয় মূলত দু-ভাবে। এক dealing desk এবং অপরটি হল no dealing desk. এবার আপনার মার্কেট মূল্যায়ন যদি সঠিক হয় তাহলে আপনি profit করছেন। আর যদি বাজার বিশ্লেষণ আপনার সঠিক না হয় সে ক্ষেত্রে আপনি ব্যবসাতে লস করছেন। তাহলে সারমর্ম কী দাঁড়াল? ফরেক্স হচ্ছে সম্পূর্ণ ট্রেডিং মার্কেট যেখানে ক্রয়-বিক্রয় বিদ্যমান এবং সঠিক মার্কেট মূল্যায়নে একজন ফরেক্স ট্রেডার সম্পূর্ণ স্বাধীন। কিন্তু যদি এটি gambling বা জুয়া হয় তাহলে বলতে হবে নিম্নোক্ত প্রশ্নগুলোর উত্তর কী হবে?
০১) জুয়া খেলাকে কী ট্রেডিং বলা হয়? অর্থাৎ যেখানে ক্রয়-বিক্রয় বিদ্যমান নয়?
০২) জুয়া খেলাতে কী ক্রয়-বিক্রয় যোগ্য উপাদান ও মূল্য নির্ধারনের বিষয় বিদ্যমান?
০৩) ফরেক্স Liquidity provider -গণ কী জুয়ারি, যেমন HSBC, Bank of America etc…
০৪) জুয়া খেলাতে time limitation আছে, কিন্তু ফরেক্স ট্রেডিং মার্কেটে কী Trade closing এর জন্যে নির্দিষ্ট কোন Time limitation আছে?
০৫) শেয়ার বাজার জুয়া না হলে ফরেক্স মার্কেট কেন জুয়া হবে?

উপরোক্ত কথাগুলির প্রেক্ষিতে আমরা বলতে পারি যে, ফরেক্স কোন জুয়া খেলা নয়? ফরেক্স নিয়ে অনেক মুসলিম দেশের অনেক বড় বড় আলেম ও ওলামা মাশায়েখগণ এ ব্যাপারে মতামত দিয়েছেন। আপনি ইন্টারনেটে সার্চ করে বা ইউটিউবে সার্চ করলেই এগুলির প্রমাণ পাবেন। ফরেক্স জুয়া কীনা তার আগে আমাদের জানতে হবে এটা ইসলাম শরীয়াহ মতে হালাল না হারাম। কারণ, ইসলামে জুয়া হারাম। ফরেক্স যদি জুয়া খেলার মতো হয় তাহলে ইসলাম কোনমতেই এটাকে সমর্থন করবে না। আর ফরেক্স হারাম না হালাল এবং ফরেক্স ট্রেড ও ইসলামিক দৃষ্টিকোণে বৈধ ব্যবসার নীতিমালাসমূহ সম্পর্কে জানতে ক্লিক করে জেনে নিন এটার বৈধ-অবৈধ হওয়ার বিষয়গুলো। আসলে যারা এটাকে জুয়া বলে, সে যতো শিক্ষিতই হোক না কেন, সে মুর্খতার পরিচয় বহন করে। কারণ তার বর্তমানে প্রযুক্তির ব্যাপারে কোন জ্ঞান নেই এটাই বুঝা যায়। ২০১৯ সালের তথ্য প্রযুক্তি দিবস ১২ ডিসেম্বর এর প্রতিপাদ্য বিষয় হলো, সত্য-মিথ্যা যাচাই করি আগে- শেয়ার করি পরে। তাই কোন কিছু সম্পর্কে না জেনে সে বিষয় সম্পর্কে মন্তব্য করা ঠিক নয়।

বর্তমানে মোবাইল ফোনের সুলভ হওয়ার কারণে সবার হাতে হাতে স্মার্টফোন ও ইন্টারনেট সহজলভ্য হয়েছে। আর এরই সুযোগে বৈধ-অবৈধ বিভিন্ন ধরনের কাজ ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। যেমন- বেট বা জুয়া খেলা। আগেকার মানুষ গ্রামে গ্রামে জুয়ার আসর বসাত। তারা প্রকাশ্যে ও অপ্রকাশ্যে জুয়া খেলতো। আর জুয়া একা তো খেলা যায় না, তাই এই জুয়ার আসর। আর যারা জুয়া খেলতো তাদেরকে সমাজ খারাপ এবং জুয়াড়ী বলে ভাবতো। কিন্তু এখন ইন্টারনেট ও প্রযুক্তিগত কারণে সারা পৃথিবী গ্লোবাল ভিলেজে পরিণত হওয়ায় সেই জুয়া খেলা ঘরে বসে একা একাই করা যাচ্ছে এবং জুয়াড়ীরা তা খেলছে। আপনি কীভাবে বুঝবেন যে, কে জুয়াড়ী আর কে জুয়াড়ী নয়। তাই এটা বুঝারও আর কোন সুযোগ নেই। কারণ ইন্টারনেটেই জুয়া খেলা বা গ্যাম্বলিং চলছে তখন কীভাবে কাকে জুয়াড়ী বলে দোষ দিবেন। তাই অনেকে ইন্টারনেটের কিছু কাজের সুযোগকেই জুয়ার সাথে তুলনা করছে।
ফুটবল, ক্রিকেট বা অন্য অনেক খেলা নিয়ে ইন্টারনেটে গ্যাম্বলিং চলছে। বিশেষ করে আইপিএল খেলার শুরু থেকে শেষ পর্যন্ত কয়েক হাজার কোটি টাকার জুয়া খেলা হয়। আর জুয়াড়ী ওয়েবসাইটগুলো সাধারণ মানুষকে নিঃস্ব করে হাজার হাজার কোটি টাকা লুফে নিচ্ছে। সেদিকে কারও নজর নেই। সেই সমস্ত সাইটগুলি ক্রিকেট খেলার বলে বলে লোভনীয় অফার দেয়। আর সে লোভনীয় অফারে আমাদের দেশের অনেক সাধারণ মানুষই সাড়া দিচ্ছে। এই ওভারে ছক্কা বা চার মারা হবে কীনা, বা কয়টা ছক্কা বা চার হবে, বা কত রান হবে, বা কেউ আউট হবে কীনা ইত্যাদি ইত্যাদি। যে ক্রিকেটার নিজে খেলছে সেও তো এসব বিষয় জানে না যে, পরবর্তী বলে কী হবে? তাহলে দর্শকরা বা জুয়াড়ীরা কীভাবে বলবে। এসব ব্যাপার ১০০% জুয়ার মধ্যে অন্তর্ভূক্ত কীনা আপনারাই ভেবে বলুন।
হয়তো এতক্ষণে এসব ব্যাপারে ভেবেছেন। তাহলে এখন বলুন, ফরেক্স এর সাথে জুয়ার কী সম্পর্ক? ফরেক্স হলো সারা পৃথিবীতে একটি জনপ্রিয় আয়ের পথ হিসেবে ধীরে ধীরে খ্যাতি লাভ করছে। ফরেক্স হলো কারেন্সি দেশের অর্থনীতি, রাজনীতির সাথে জড়িত একটি বিষয়। আর এটা একটা পুরোপুরি মার্কেট বা বাজার যেখানে ইসলামী নীতিমালা অনুসারে ক্রয়-বিক্রয় করা হয়। শেয়ার মার্কেট যদি জুয়া না হয় তাহলে ফরেক্স মার্কেট জুয়া হবে কেন? যেখানে শেয়ার মার্কেটে অনেক দুনীতি হয় আর সেখানে ফরেক্স মার্কেটে কোন দুর্নীতি নেই যদি ব্রোকার না করে। আর সারা পৃথিবীর মধ্যে সবচেয়ে বড় মার্কেট হলো ফরেক্স। ফরেক্স যদি জুয়া হয় তাহলে এটা কীভাবে বিগেস্ট মার্কেট হলো। জুয়া খেলা হলে কী এটা সম্ভব হতো? তবে ফরেক্সও গ্যাম্বলিং বা জুয়া খেলা হবে যদি কেউ একে ব্যবহার করে অল্পদিনেই কোটিপতি হতে চায়। অর্থাৎ ফরেক্স এর নিয়ম-এর বাহিরে যদি কেউ ট্রেড করে, যেগুলির ব্যাপারে অন্য কোন আর্টিকেলে আলোচনা করা হবে ইনশাআল্লাহ। আজ এর বেশী আলোচনা করতে গেলে আপনাদের ধৈর্য্পচ্যুতি ঘটার সম্ভাবনায় এ পর্যন্তই।

Check Also

44 Forex Trading Tips

01. Time is your friend in the market, yet most traders make it into an …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Language »