Home / Article / ফরেক্স মার্কেটে সাপ্তাহিক কর্ম দিবসে ট্রেডিং-এর বৈশিষ্ট্যসমূহ

ফরেক্স মার্কেটে সাপ্তাহিক কর্ম দিবসে ট্রেডিং-এর বৈশিষ্ট্যসমূহ


ফরেক্স মার্কেটে মুদ্রা জোড়ার গতিবিধির একটি দিক রয়েছে যাকে প্রবণতা বলে। এটা সপ্তাহ শেষে ভালভাবে বোঝা যায়। কিন্তু কার্যকরভাবে কাজ করার জন্য ব্যবসায়ীদেরকে সপ্তাহের প্রথমে এটা সম্পর্কে জানা প্রয়োজন। ফরেক্স মার্কেটে কোন প্রবণতা তৈরির পিছনে কয়েকটি বিষয় জড়িত থাকে:
১. শুক্রবার আমেরিকান স্টক একচেঞ্জে মুদ্রা জোড়ার ওঠানামা।
২. সোমবার মধ্যরাতে (এশিয়ান ট্রেডিং সেশন) তৈরি হওয়া ব্যবধান (পূর্ববর্তী দিনের সর্বশেষ মূল্যের সাথে পরবর্তী দিনের শুরুর মূল্যের মধ্যকার ব্যবধান)। এর ফলে মুদ্রা জোড়াগুলোর রেসিস্ট্যান্ট লেভেল প্রায়ই সাপোর্ট লেভেলে পরিণত হয়, এবং এসব পর্যায় থেকে যাত্রা শুরু করে সপ্তাহ জুড়ে পূর্বনির্ধারিত প্রবণতায় চলতে থাকে। সোমবার আমেরিকান ট্রেডিং সেশন এবং শুক্রবার এশিয়ার ট্রেডিং সেশনের মধ্যবর্তী শীর্ষ প্রতিরোধ মাত্রার (ফ্রাক্টাল এবং জিগজ্যাগ এর উপর) চ্যানেল মুদ্রা জোড়াগুলোর প্রারম্ভিক পয়েন্ট নির্ধারণ করে, যা প্রতিরোধকে উপরের দিক থেকে অথবা নিচের দিক থেকে অতিক্রম করে, এবং সাধারণত প্রবণতার নির্দেশিত দিকে চলে। ফরেক্স মার্কেটে কোন মুদ্রা জোড়ার প্রাথমিক এবং মৌলিক আচরণ নির্ভর করে শুক্রবারে আমেরিকান স্টক এক্সচেঞ্জে তার গতিবিধির উপর। এ সময় সপ্তাহান্তের খবর প্রকাশিত হওয়ার কারণে প্রবণতা শক্তি এবং দিকের একটি প্রকৃত পরীক্ষা হয়ে যায়। যদি প্রকাশিত কোন নেতিবাচক খবর শুক্রবারে মুদ্রা জোড়ার মূল্য ওঠানামায় প্রভাব বিস্তার না করে, তাহলে বুঝতে হবে যে ব্রোকার এবং ব্যাংকারগণ প্রস্তুত ছিল না এবং এর প্রভাব সোমবার শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। কোন মুদ্রা যদি বেশি ঊর্ধ্বমুখী প্রবণ হয় তাহলে সম্ভাব্য দুটি পরিস্থিতির সৃষ্টি হতে পারে:
১. একটি নতুন তরঙ্গ তৈরি হবে, উদাহরণস্বরূপ- যদি গত সপ্তাহে তরঙ্গটি ৪০০ পয়েন্ট অতিক্রম করে থাকে, তাহলে এটাই হবে প্রথম তরঙ্গ এবং একই দিকের তৃতীয় তরঙ্গটি ৬০% দীর্ঘ হয়ে কমপক্ষে ৬৪০ পয়েন্টের সমান হবে।
২. ৪ ঘণ্টা থেকে দৈনিক এবং সাপ্তাহিক চার্ট থেকে মধ্যম প্রবণতা শুরু হয়ে রোলব্যাক ২৩% থেকে ৬২% এ পৌঁছায়। মূল্যের গতিবিধি এই প্রবণতাকে অনুসরণ করে। একটি নতুন সপ্তাহ- একটি নতুন প্রবণতা লম্ফ। যদি শুক্রবার আমেরিকান সেশনে দেখা যায় বাজারে মুদ্রার মুভমেন্ট শুরু হয়নি, তাহলে বুঝতে হবে ব্রোকারগণ পরবর্তী সপ্তাহের প্রবণতার ধরণ কেমন হবে তার ধারণা করতে পারেনি এবং এটা সোমবার জানা যাবে। উপরে উল্লিখিত বিষয়গুলোর ভিত্তিতে আমরা একটি সিদ্ধান্তে পৌঁছাতে পারি: ইলিয়ট তরঙ্গের উপর ভিত্তি করে শুক্রবারের সেশন পরবর্তী সপ্তাহের শুরুর প্রবণতা নির্ধারণ করে।
১. যদি প্রবণতার সম্ভাব্য শক্তি খুব বেশি হয় এবং শুক্রবারে একটি প্রবণতা লম্ফ ঘটে, তাহলে সোমবার বা মঙ্গলবার একটি সংশোধন, রিভার্সাল বা নতুন তরঙ্গের আশা করা যায়।
২. শুক্রবার মুদ্রা যদি প্রবণতার বিপরীতে যায়, তাহলে শুক্রবারের গতিবিধি সংশোধিত হয় অথবা বিপরীত প্রবণতার প্রথম তরঙ্গে রূপ নেয়।
৩. মুদ্রার মুভমেন্ট শুক্রবার শুরু না হলে সোমবার অথবা মঙ্গলবার শুরু হবে বলে আশা করা যায়। ফরেক্সের আরেকটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হচ্ছে, পরবর্তী সপ্তাহের ফরেক্স অর্থনৈতিক ক্যালেন্ডার এর বিশ্লেষণ। তাই যেসব ঘটনা প্রবণতা সম্পর্কে পূর্বাভাস দিতে পারে সেগুলো চিহ্নিত করা প্রয়োজন। এছাড়াও, সোমবার রাতে সৃষ্ট গ্যাপ এর প্রতি দৃষ্টি রাখতে হয়। সহযোগী মুদ্রাগুলো ঊর্ধ্বমুখী নাকি নিম্নমুখী হয়ে শুরু হল এবং এশিয়ান ট্রেডিং সেশনের পর মুদ্রাজোড়া কোন দিকে চলতে থাকবে তার উপর লক্ষ্য রাখতে হবে। কারণ, সাধারণত এই একই দিকে পরবর্তী সপ্তাহে মুদ্রা চলতে থাকে। মার্কেট থেকে উপার্জন করতে হলে এটা বুঝতে হবে যে, ইন্ট্রাডে প্রবণতা নিজে নিজেই টিকে থাকে না। প্রত্যেক ব্যবসায়ীর এই সিদ্ধান্তে আসা উচিত: সংবাদ প্রকাশের পূর্ব পর্যন্ত মুদ্রা বেশির ভাগ মুভমেন্ট তৈরি করে এবং সংবাদ আনুষ্ঠানিকভাবে নিশ্চিত হওয়ার পর হালকা মুভমেন্ট পরিলক্ষিত হয়।

Check Also

44 Forex Trading Tips

01. Time is your friend in the market, yet most traders make it into an …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Language »