Home / Article / মানি ম্যানেজমেন্ট: ফরেক্স-এর প্রাণ- পার্ট-১

মানি ম্যানেজমেন্ট: ফরেক্স-এর প্রাণ- পার্ট-১

প্রত্যেকটি জিনিসই তার দেহ ও প্রাণ এর সমন্বয়ে গঠিত। দেহ ছাড়া যেমন প্রাণ অচল তেমনি প্রাণ ছাড়াও দেহ অচল। যেমন- হার্ডওয়্যার হলো কম্পিউটারের দেহ এবং সফটওয়্যার হলো এর প্রাণ। সেটা শুধু কম্পিউটারের ক্ষেত্রে প্রযোজ্য নয়। প্রতিটি হার্ডওয়্যারের সাথেই সফটওয়্যার অঙ্গাঅঙ্গিভাবে জড়িত। আপনার ব্যবহৃত মোবাইলে যদি সফটওয়্যার কাজ না করে তাহলে ঐ হার্ডওয়্যারের কোন মূল্যই নেই।
যাই হোক আমি আমার ফরেক্স এর মানি ম্যানেজমেন্ট প্রসঙ্গে আসি। েমানি ম্যানেজমেন্ট হলো ফরেক্স-এর প্রাণ, এটা যে সমস্ত ফরেক্স ট্রেডার মানবে না তারা অবশ্যই লুসার ট্রেডার। আর তখন তাদের দেহ থাকবে ঠিকই কিন্তু তাদের প্রাণ অর্থাৎ মানি বা টাকা থাকবে না। মানি ম্যানেজমেন্ট মানবে না, একাউন্ট ফতুর বা জিরো হয়ে যাবে। আবার টাকা ডিপোজিট করবে, মানি ম্যানেজমেন্ট না মানলে আবার জিরো হয়ে যাবে। এভাবে যতবারই আপনার মূলধন ডিপোজিট করেন না কেনো, ততবারই আপনি ফতুর হয়ে যাবেন। ফরেক্স মার্কেট হলো অনিশ্চয়তার মার্কেট। কোনো ট্রেডার সঠিক রুলস মেনে ফরেক্স এ ট্রেড করতে পারে না। আপনি আপনার একাউন্টে একটি ট্রেড নিয়ে এসএল ও টিপি বা টেক প্রফিট দিলেন না। তাহলে আপনার একাউন্ট-এর প্রটেক্ট বা সিকিউরিটি গার্ড কোথায় রাখলেন? কারণ, এখন যদি মার্কেট অস্বাভাবিক মুভ হয় তাহলে আপনার একাউন্টের কী অবস্থা হবে? যদি আপনি এসএল বা স্টপলস দিতেন তাহলে হয়তো আপনার একাউন্টের নির্দিষ্ট পরিমাণ কিছু লস হতো, কিন্তু পুরো একাউন্টটাই জিরো হতো না। এসএল বা মানি ম্যানেজমেন্ট মানা মানেই তো আপনি কত কম লস স্বীকার করে আপনার ট্রেড থেকে বের হয়ে আসবেন। যে লস আপনার পরবর্তী ট্রেডে প্রফিট হয়ে আবারও আপনার ব্যালেন্স সমতায় ফিরে আনবে। কিন্তু আপনি যদি এসএল না দেন তাহলে পুরো একাউন্ট জিরো হলে আবার ট্রেড করেবন কীভাবে? মানি ম্যানেজমেন্ট না মানার কারণে হাজার হাজার একাউন্ট ধ্বংস হয়েছে। অনেক ট্রেডারই দিনে বা রাতে এন্টি বা ট্রেড দিয়ে রেখেছে মানি ম্যানেজমেন্ট না মেনে, পরেরদিন সকালে উঠে দেখে তার একাউন্ট জিরো হয়ে গেছে। কারণ আগেই বলেছি যে, ফরেক্স মার্কেট হলো অনিশ্চয়তার মার্কেট। রাতে হয়তো বড় কোনো ধরনের নিউজ বা অঘটন ঘটে গেছে যে পেয়ারে ট্রেড দিয়েছেন সেই দেশে, তাহলে তো আপনার একাউন্ট জিরো হবেই। কারণ এখানে আপনার একাউন্টের কোনো প্রটেক্টিং ছিলো না।
এখানে আর একটি বিষয় বলে রাখা ভালো যে, রিস্ক ম্যানেজমেন্ট আর মানি ম্যানেজমেন্ট একই বিষয়। রিস্ক ম্যানেজমেন্ট ৩টি বিষয় এর সমন্বয়ে গঠিত। তার মধ্যে মানি ম্যানেজমেন্ট হলো একটি বিষয়। শুধু এসএল এর বিষয় নয়, কোনো ট্রেডার যদি তার ট্রেডে টিপিও না দেয় তাহলেও সমস্যা। কারণ সেতো মার্কেটে সবসময় বসে থাকবে না। হয়তো কোন লস ট্রেড তার টার্গেট মতো প্রফিটে গিয়েছিলো, কিন্তু টিপি না দেওয়ার কারণে মার্কেট প্রফিটে ক্লোজ হয় নি। পরে সেই ট্রেড আবার লসে ক্লোজ করেতে হয়েছে। কারণ মার্কেট আর টিপি পর্যন্ত মুভ হয়নি। মার্কেট তো আর বসে থাকবে না। মার্কেটের কাজই হলো নির্দিষ্ট এক জায়গায় না থেকে মুভ হওয়া। আর মার্কেট যত মুভ তত প্রফিট। মার্কেট যদি মুভ না হয় তাহলে তো আপনিই মার্কেটকে গালাগালি করবেন। কারণ মার্কেট মুভ হচ্ছে না আর আপনিও এন্ট্রি নিতে পারছেন না।
মানি ম্যানেজমেন্ট মানে না সাধারণত নবীন ট্রেডাররা। তাদেরকে বুঝানোই যায় না যে, মানি ম্যানেজমেন্ট-এর উপকারিতা কী। আর নবীন ট্রেডাররা তাদের একাউন্টের ১ বা ২% রিস্ক তো নেয়ই না বরং ১০ বা ২০% রিস্ক নিয়ে ট্রেড করে। তখন দেখে যে, এখন যদি এসএল দিই তাহলে অনেক লস হবে, সেই ভয়ে ট্রেডে এসএল দেয় না। আবার যদিও এসএল ও টিপি দেয়, তাও আবার ২:১ বা ১-৫:১ মেনে। অর্থাৎ লস এর পরিমাণ বেশী এবং প্রফিটের পরিমাণ কম। আবার এসএল যখন হিট করার উপক্রম হয় তখন এসএলকে সরে সরে দেয় বা বার বার পরিবর্তন করে। কিন্তু পরিবর্তন করে কোনো লাভ হয় না। কারণ সর্বশেষে এসএল হিট করে ঠিকই তখন একাউন্টে আর কিছুই অবশিষ্ট থাকে না। আবার অনেক সময় এসএল হিট করে মার্কেট ট্রেডের প্রফিটের বা টিপির জায়গাতেই চলে আসে, সে জন্যও অনেক ট্রেডার এসএল দেয় না। এসবের মূল সমস্যার কারণ হলো, সঠিক জায়গায় এসএল না দেওয়া। অর্থাৎ ট্রেন্ড লাইন বা সাপোর্ট-রেজিস্ট্যান্স না মেনে না জেনে এসএল দেওয়ার কারণে উপরোক্ত সমস্যাগুলি সাধারণত হয়।

মানি ম্যানেজমেন্ট: ফরেক্স-এর প্রাণ- পার্ট-২

মো: আবু জাফর, এডমিন, ফরেক্স লার্ন বিডি

Check Also

44 Forex Trading Tips

01. Time is your friend in the market, yet most traders make it into an …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Language »