Home / Trading / Strategies / Khaki Strategy / Trading the Khaki Strategy

Trading the Khaki Strategy

আপনি জানেন, সঠিক মানসিকতা এবং প্রস্তুতির সাথে, ফরেক্স ট্রেডিং সত্যিকারের ফলপ্রসূ হতে পারে। আর অর্থোপার্জন শিখতে এবং আর্থিক স্বাধীনতা অর্জন করা অনেকটাই নির্ভর আপনার ইচ্ছার উপর ।
খাঁকি কৌশলটি এমন এক উপায় যা আপনি বৈদেশিক মুদ্রার অনিয়মিত মার্কেট মোটামুটি কম চাপে, ধারাবাহিকভাবে সফল ট্রেডের সন্ধান করতে পারেন। খাঁকি ট্রেডিং কৌশলটি এখন বেশ কয়েক বছর ধরে রয়েছে এবং এটি ফরেক্সের জন্য ইন্ট্রাডে ট্রেডিংয়ের একটি প্রমাণিত পদ্ধতি।
কৌশলটি বিভিন্ন সময়ের ফ্রেমের প্রতিনিধিত্বকারী EMA (এক্সপেনশিয়াল মুভিং এভারেজ) ব্যবহার করে ট্রেন্ড এবং ট্রেডিং অনুসরণ করে। EMA এর কাজ হলো নির্দিষ্ট সময়ের ফ্রেমের সামগ্রিক দিকনির্দেশক গড় প্রতিফলিত করা।
এই EMA গুলি ট্রেন্ড ট্রেডিংয়ে সহায়ক হতে পারে। কারণ তারা আপনাকে একটি ট্রেন্ড সনাক্ত করতে, এটি কতটা শক্তিশালী হতে পারে এবং সময়কালের সাথে এটি ধারাবাহিকভাবে এগিয়ে চলেছে তা সনাক্ত করতে সহায়তা করতে পারে। এই তথ্যটি কোনও একজন ট্রেডারের পক্ষে খুব কার্যকর হতে পারে।
উদাহরণ: আপনি যদি জানেন যে, একটি শক্তিশালী এবং ধারাবাহিকভাবে বুলিশ ট্রেন্ড রয়েছে, এবং আপনার একটি ইন্ডিকেটর রয়েছে; যা আপনাকে বলে যে, এটি সম্ভবত পরের দিন বা দু’দিনের জন্য ট্রেন্ড অব্যাহত থাকবে, তবে আপনার সম্ভবত বাই ট্রেড বেছে নেওয়া উচিত। সামগ্রিক ট্রেন্ডের সাথে ট্রেড করা, আপনার ট্রেড বন্ধ হওয়ার সম্ভাবনা কম।
The trend is your friend – until it ends! অর্থাৎ, ট্রেন্ড আপনার বন্ধুএটি শেষ না হওয়া পর্যন্ত!
দিকনির্দেশ গুরুত্বপূর্ণ, তবে এটি সফল ট্রেডিং সমীকরণের একমাত্র অংশ। একটি কঠিন ট্রেডিং কৌশলের কয়েকটি সাধারণ উপাদান রয়েছে। দিকনির্দেশ এক হবে, প্রবেশ এবং প্রস্থান অন্যটি হবে।
অবশ্যই, পজিশনের আকার এবং মুনাফার লক্ষ্য কৌশল থেকে কৌশল অনুসারে পরিবর্তিত হয়। উদাহরণস্বরূপ, আপনি যদি স্কাল্পিং কৌশল ব্যবহার করে থাকেন, আর আপনি যদি সুইং কৌশল ব্যবহার করেন তবে আপনার পিপসের প্রত্যাশা কম করা উচিত। আপনাকে অবশ্যই নিজের পজিশন সাইজ সামঞ্জস্য করতে হবে এবং সেই অনুযায়ী স্টপ লাস দিতে হবে।
খাঁকি পদ্ধতিটি ইন্ট্রাডে কৌশল এবং গড় ট্রেন্ডে প্রায় 20 পিপস প্রফিট হবে, মাঝে মাঝে ট্রেন্ড শক্তিশালী হলে আরো বেশী হবে। এই ট্রেডিং কৌশলটি প্রাথমিকদের জন্য দুর্দান্ত কারণ এটি আপনাকে ট্রেন্ড চিহ্নিত করতে এবং ট্রেড করতে সহায়তা করে।

খাঁকি কৌশল ট্রেডিং-এর ব্যবহার
খাঁকি কৌশল নিয়ে ট্রেড কী রকম হতে পারে তার উদাহরণ নীচে রয়েছে। খাঁকি চেকমার্কটি দেখায় যে আপনি কোথায় ট্রেড করতে পারেন (চেকমার্কের নীচে ক্যান্ডেল)।
এই ট্রেডে, সেই একটি ক্যান্ডেল ৫৫ পিপস পেয়েছিল এবং আপনি দেখতে পান যে ক্যান্ডেল কয়েক ঘন্টা ধরে আরও অনেকগুলি পিপস অবশ্যই চালিয়ে যেতে পারে। (ট্রেলিং স্টপ সেট করার জন্য এবং আপনার প্রফিটটি চালিয়ে যাওয়ার জন্য এটি ভাল জায়গা ছিল)

খাঁকি কৌশলটির মূল টেম্পলেট সেটআপটি হলো:
8 EMA – একটি হলুদ বিন্দুযুক্ত লাইন ব্যবহার করে
12 EMA – একটি ভায়োলেট সলিড লাইন ব্যবহার করে
24 ইএমএ – একটি খাঁকি সলিড লাইন ব্যবহার করে
72 EMA – একটি নীল সলিড লাইন ব্যবহার করে

প্রতিটি EMA একটি পৃথক সময়সীমার প্রতিনিধিত্ব করে এবং মার্কেটকে স্বল্প মেয়াদে, পাশাপাশি দীর্ঘমেয়াদী এবং এর মধ্যে যা কিছু করছে তা আপনাকে জানায়।
8 EMA হলো সর্বাধিক তাত্ক্ষণিক বা শর্ট টার্ম মুভিং এভারেজ, যা 72 EMA অবধি পুরোপুরি স্তিমিত হয়ে পড়েছিল যা মার্কেটের জন্য সবচেয়ে কার্যকর এবং দীর্ঘমেয়াদী ট্রেন্ড প্রকাশ করে সেই মুহূর্ত সময়ে। ট্রেন্ড শক্তিশালী হলে সবচেয়ে বেশি সাপোর্ট পাওয়া যায় এমন জায়গায় 12 এমএ হবে।
এই সেটআপটি ১ ঘন্টা চার্টে করা উচিত যা আপনি যেখানে দেখতে চান এবং সাধারণত আপনার ট্রেড রাখতে চান। ট্রেন্ডটি প্রতিষ্ঠিত করতে সমস্ত EMA গুলি ক্রমে সারিবদ্ধভাবে তৈরি করা উচিত এবং একই দিকে (উপরে বা নীচে) শিরোনাম হওয়া উচিত।
এন্ট্রি: একবার ব্রেকআউট হয়ে গেলে, বা নতুন ট্রেন্ড প্রতিষ্ঠা হয়ে গেলে, মার্কেটটি কিছুটা ধীর হয়ে না যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন এবং 12 বা 24 ইএমএতে একটি পুলব্যাকের জন্য অপেক্ষা করুন। (যদি এটি একটি শক্তিশালী ট্রেন্ড হয় তবে এটি সম্ভবত 12 ইএমএ ছাড়িয়ে যাবে)) যখন কোনও পুলব্যাক রয়েছে, পরবর্তী নতুন ক্যান্ডেলে একটি ট্রেড করুন।
প্রস্থান: একটি সাধারণ খাদির ট্রেডে প্রায় 20 পিপ চলবে তবে কোনও নিউজ পাওয়া গেছে বা বিশেষত শক্তিশালী বলে মনে হচ্ছে, আপনি সর্বাধিক পিপস্ অর্জনের জন্য আপনার প্রফিট নির্ধারণ করতে পারেন এবং ট্রেইলিং স্টপ ব্যবহার করে অনেকগুলি পিপস্ও পেতে পারেন । (অথবা যদি রক্ষণশীল হতে চান তবে ২০ পিপের জন্য একটি টিপি রাখুন এবং ট্রেডিংয়ের দিন পরে অন্য পুলব্যাকের জন্য দেখুন।)
স্টপ-লস: 5-10 পিপসের মধ্যে ভাল স্টপ লস হবে। আপনি যখন খাঁকি ট্রেডিং কৌশলটি শুরু করেন, আপনি প্রথমে নিজেকে আরও কিছুটা জায়গা দিতে চাইতে পারেন (অন্য কথায়, আপনার স্টপ লস আরও বাড়ান), তবে আপনি আপনার প্রবেশের সময়কে আরও সহজ করতে শিখতে গেলে, একটি ছোট স্টপ লস যথেষ্ট হবে।

খাঁকি কৌশল নিয়ে ট্রেডের  সময় কয়েকটি অতিরিক্ত টিপস:
১. যদিও আপনি চাইছেন যে 1H আপনার প্রধান চার্ট, আপনি যদি 4H-তে যান, এবং 30এম এবং 15 এম-তে যান তবে আপনি দেখতে পাচ্ছেন 8, 12 এবং 24 EMA’s সবগুলির সেম সাইডে 72 EMA আছে কিনা? এটি ট্রেন্ডের দিকনির্দেশ এবং তার সম্ভাব্য শক্তি নিশ্চিত করতে সহায়তা করবে।
2. নতুন ক্যান্ডেলটির সম্ভাব্য দিকটি নির্দেশ করার জন্য প্রথম 5-10 মিনিটের জন্য অপেক্ষা করুন এবং তারপরে যদি আপনার ট্রেড ট্রেন্ডের দিকে চলে যায় তবে ট্রেড করুন।
৩. যদি আপনার ক্যান্ডেলটি ধীর হয়ে যায় এবং আপনার দামটি বিরতি দেয় বা স্টলগুলি থাকে তবে আপনি ট্রেডটি (বা কমপক্ষে আপনার অবস্থানকে আরও হালকা করে তোলে) বের হওয়ার জন্য বিবেচনা করতে পারেন।
আপনি যা শুনেছেন তার বিপরীতে, সফল ফরেক্স ট্রেডার হওয়ার জন্য আপনার প্রতিটি ট্রেড থেকে সর্বদা প্রচুর পরিমাণে পিপস লাগবে না। প্রতি ট্রেডে অল্প পরিমাণে ঝুঁকি নেওয়া এবং সময়ের সাথে ধারাবাহিকভাবে অল্প পরিমাণে পিপস অর্জন করা আপনাকে উপলব্ধির চেয়ে দ্রুততর ধনী করে তুলতে পারে।
ধারাবাহিকতা হলো মূল বিষয়, এবং ধারাবাহিকভাবে লাভজনক হওয়ার জন্য আপনাকে অবশ্যই কমপক্ষে একটি লাভজনক ট্রেন্ডিং কৌশল জানতে হবে এবং এতে বিশেষজ্ঞ হতে হবে। একজন সফল ট্রেডার হতে যা লাগে তা হলো একটি ভাল অর্থ পরিচালন বা মানি ম্যানেজমেন্ট কৌশল, মনস্তাত্ত্বিক শৃঙ্খলা এবং কমপক্ষে একটি লাভজনক ট্রেডিং কৌশলের দক্ষতা।
খাঁকি কৌশল সম্পর্কে দুর্দান্ত জিনিসটি হলো একটি অত্যন্ত সাধারণ, একটি নির্ভরযোগ্য পদ্ধতি যে কোনও একটি মেজর পেয়ারে ফরেক্স ট্রেডিং করা। নবীনদের জন্য এটি দুর্দান্ত এটির সহজতার কারণে এবং এ কারণেই আপনাকে ট্রেন্ডগুলি সনাক্ত করতে শেখায়, যা ট্রেডিংয়ের অন্যান্য পদ্ধতির ক্ষেত্রেও সহায়ক হবে। আপনাকে বেশি ঝুঁকি নিতে হবে না, কিন্তু আপনি প্রচুর পিপস অর্জন করতে পারেন, প্রচুর চাপ এবং উদ্বেগ ছাড়াই এই ট্রেডিং পদ্ধতিটি ব্যবহার করে।

Check Also

44 Forex Trading Tips

01. Time is your friend in the market, yet most traders make it into an …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Language »